সংবাদ বিজ্ঞপ্তি

১৪ মে, ২০২০ ১৩:৪১

শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন

আসন্ন জাতীয় বাজেটে শিক্ষাখাত ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সুনামগঞ্জ জেলা সংসদ।

বৃহস্পতিবার (১৪ মে) পৌরবিপণীস্থ জেলা ছাত্র ইউনিয়নের কার্যালয়ের সামনে ‘শারীরিক দূরত্ব’ নিশ্চিত করে এ মানববন্ধন কর্মসূচি পালন করে সংগঠনটি।

বিজ্ঞাপন

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নসহ দেশের শিক্ষাবিদ, গবেষকদের দীর্ঘদিনের দাবি থাকা স্বত্বেও শিক্ষাখাতে বাজেট বাড়ায়নি সরকার। ইউনেস্কোর শিক্ষা দলিলে স্বাক্ষরিত দেশ হিসেবে মোট বাজেটের ২৫ ভাগ শিক্ষাখাতে বরাদ্দ দেয়া গেলে দেশের গবেষণাখাতকে শক্তিশালী করা যেতো। বর্তমান সময়ের সার্টিফিকেটমুখী শিক্ষাব্যবস্থা আর বরাদ্দের অভাবই দেশের ক্রান্তিকালে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাগারকে অকেজো করে রেখেছে।

আজকে বাংলাদেশের মানুষ প্রশ্ন তোলা শুরু করেছে, হাজার হাজার কোটি টাকা খরচ করে কেনা সামরিক ট্যাংক আমাদের দরকার না কি করোনাভাইরাসের মতো দুর্যোগ মোকাবেলায় দেশের জনকল্যাণমুখী গবেষণা ও স্বয়ং-সম্পূর্ণ হাসপাতাল দরকার?

এ সময়ে সামরিক খাতের হাজার হাজার কোটি টাকার বরাদ্দের চাইতে বেশি দরকার শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধি করে দেশে গবেষণা ও স্বাস্থ্যখাতকে শক্ত পাটাতন তৈরি করা। এ জন্যই আসন্ন বাজেটকে সামনে রেখে, শিক্ষাখাত থেকে তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ খাতকে পৃথক করে মোট বাজেটের ১৮ ভাগ শিক্ষাখাতে বিনিয়োগ করা এবং করোনা পরবর্তী শিক্ষাব্যবস্থা ঢেলে সাজাতে দাবি জানান নেতাকর্মীরা।

মানববন্ধনে জেলা ছাত্র ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক নিমাই সরকারের সঞ্চালনায় বক্তব্য রাখেন সহ-সভাপতি মনির হোসেন দুর্জয়, ছাত্র নেতা ইমরান মিয়া, রিপন দেব। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন আবু বকর, মিসবা, পান্ডব সরকার প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত