সিলেটটুডে ডেস্ক

২৬ অক্টোবর, ২০১৫ ২৩:৫২

ইতিহাস সৃষ্টি করেই চলেছে আফগানিস্তান

ইতিহাস সৃষ্টি করেই চলেছে আফগানিস্তান। ওয়ানডে সিরিজ জয়ের মাধ্যমে ইতিহাস সৃষ্টির পর এবার জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও জয় দিয়ে শুরু করল আফগানিস্তান।

সোমবার বুলাওয়েওতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই দুই দেশ প্রথমবারের মত মুখোমুখি হয় আর এতে ৬ উইকেটের জয়ে উপলক্ষটা স্মরণীয় করে রাখল আফগানিস্তান।

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে অবশ্য এগিয়ে থেকেই মাঠে নেমেছিল আফগানিস্তান। ম্যাচের আগে নয় নম্বরে ছিল তারা, জিম্বাবুয়ে ১৪-তে। মাঠেও সেটির প্রতিফলন। আফগানরা জিতেছে অনায়াসেই।

শুরুটা যদিও দারুণ ছিল জিম্বাবুয়ের। ফর্মে থাকা সিকান্দার রাজা উদ্বোধনী জুটিতেই চামু চিবাবাকে সঙ্গে নিয়ে তুলে নেন শতরান। ১২.১ ওভারে ১০০ করে দুজনের জুটি, এই প্রথম টি-টোয়েন্টিতে শতরানের উদ্বোধনী জুটি পেল জিম্বাবুয়ে।

৪১ বলে ৫৯ করে আউট হন সিকান্দার; ৪৭ বলে ৫৪ করেন চিবাবা। দুই ওপেনারের দারুণ শুরুটা ধরে রাখতে পারেনি পরের আর কোনো ব্যাটসম্যান। ১৮ বলে ১৬ করেছেন শন উইলিয়ামস, ৭ বলে ১২ এলটন চিগুম্বুরা।

ক্রেইগ আরভিন ফিরেছেন প্রথম বলেই। ইনিংসের শেষ বলে রিচমন্ড মুতুম্বাবির ছক্কায় জিম্বাবুয়ে করতে পারে ১৫৩।

২৯ রানে ৩ উইকেট নিয়েছেন দওলত জাদরান। অধিনায়ক মোহাম্মদ নবি নিয়েছেন একটি উইকেট। অভিষেকে ৪ ওভারে মাত্র ২০ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন ১৭ বছর বয়সী লেগ স্পিনার রশিদ খান।

রান তাড়ায় মোহাম্মদ শাহজাদের (২১ বলে ৩৪) ব্যাটে আফগানিস্তান পেয়েছে উড়ন্ত সূচনা। উসমান গনি (১৩), করিম সাদিক (১৭) ও আসগর স্তানিকজাই (১৮) অবশ্য বড় রান পাননি।

আফগানিস্তান ৮৫ রানে ৪ উইকেট হারালে কিছু আশা দেখেছিল জিম্বাবুয়ে। কিন্তু সেই আশা গুঁড়িয়ে আফগানদের জয় এনে দেন মোহাম্মদ নবি ও নাজিবুল্লাহ জাদরান। অবিচ্ছিন্ন ৫ম উইকেটে দুজন গড়েছেন ৪৯ বলে ৬৯ রানের জুটি।

শেষ ওভারের প্রথম বলে ছক্কা মেরে দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেন নাজিবুল্লাহ। দুটি করে চার-ছক্কায় ২৬ বলে ৩৭ রানে অপরাজিত ছিলেন তিনি। ২ ছক্কায় ২৫ বলে অপরাজিত ৩৩ করেন নবি।

সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি আগামী বুধবার, বুলাওয়েওতেই।

আপনার মন্তব্য

আলোচিত