স্পোর্টস ডেস্ক

০২ অক্টোবর, ২০২১ ২৩:০৫

প্রিমিয়ার লিগে রোনালদো: কতটুকু জানেন!

ইংলিশ প্রিমিয়ার লিগে আরও এক মাইলফলক ছুঁয়েছেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। শনিবার এভারটনের বিপক্ষে ম্যাচের মাধ্যমে রোনালদো ইউরোপের শীর্ষ এই লিগে ২০০তম ম্যাচ খেলেছেন।

কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের হাত ধরে স্পোর্টিং থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে আসেন রোনালদো। ২০০৩-০৪ মৌসুমে খেলেন প্রথম ম্যাচ। ওই মৌসুমে তিনি ২৯ ম্যাচ খেলে করেন চার গোল।

এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি সিআরসেভেন খ্যাত এই ফুটবলারকে। প্রথম দফায় ২০০৮-০৯ মৌসুম পর্যন্ত থাকেন সেখানে। সেখান থেকে রিয়াল মাদ্রিদ হয়ে জুভেন্টাস হয়ে ফের ফিরেন পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে।

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দুই দফায় তিনি শনিবার (২ অক্টোবর ২০২১) পর্যন্ত খেলেছেন ২০০ ম্যাচ। নামের পাশে জ্বলজ্বল করছে ৮৭ গোল। এছাড়াও আরও ৩৪ গোলে করেছেন অ্যাসিস্ট।

ম্যান ইউর হয়ে ২০০টা খেলা ম্যাচে তার দল জিতেছে ১৩৪ ম্যাচ; হেরেছেন ২৯ ম্যাচ, আর বাকি ম্যাচগুলো হয়েছে ড্র।

২০০৭-০৮ মৌসুমে প্রিমিয়ার লিগে রোনালদো জিতেছিলেন গোল্ডেন শুর অ্যাওয়ার্ড। ওই মৌসুমে ৩৪ ম্যাচ খেলে করেছিলেন ৩১ গোল।

রোনালদো প্লেয়ার অব দ্য সিজন হয়েছিলেন দুইবার; ২০০৬-০৭ এবং ২০০৭-০৮ মৌসুমে। ২০০৬-০৭ মৌসুমে করেছিলেন ১৭ গোল।

সিআরসেভেন প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছেন ৩ বার। ২০০৬ থেকে ২০০৯ টানা তিনবার। প্লেয়ার অব দ্য মান্থ হয়েছিলেন ৪ বার এবং সেটা নভেম্বর ২০০৬, ডিসেম্বর ২০০৬, জানুয়ারি ২০০৮ এবং মার্চ ২০০৮।

প্রিমিয়ার লিগে রোনালদোর করা ৮৭টি গোলের মধ্যে হেডের মাধ্যমে ৯, ডান পায়ে গোল ৪৯, বাঁ-পায়ে ১০, পেনাল্টি থেকে ১১, ফ্রিকিক থেকে রয়েছে ৯টি গোল।

গোলমুখে শট নিয়েছেন তিনি ৫৫৮টি, যার ২০৮টি ছিল লক্ষ্যে। ম্যাচ প্রতি গোলের অনুপাত ০.৪৩।

কেবল গোল করার মধ্যেই তিনি নিজেকে সীমাবদ্ধ রাখেননি, ৩৪টি গোলে রেখেছেন সরাসরি অবদান। পাস দিয়েছেন ৩ হাজার ৬৫৩টি, ক্রস করেছেন ৪২৮টি, ম্যাচপ্রতি পাস ১৮.২৭।

ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা ২০০ ম্যাচের মধ্যে ২৭ বার দেখেছেন হলুদকার্ড, চারবার লালকার্ড, ফাউল করেছেন ৫৫টি এবং অফসাইডের ফাঁদে পড়েছেন ৪৬ বার।

গোল করে দল জেতানোই কেবল নয় প্রয়োজনে সময়ে রক্ষণে সতীর্থদের করেছেন সহায়তা। ৬৮ ট্যাকল, ১৬৩ ব্লকড শট, ৪২ ইন্টারসেপশন, ৬২ ক্লিয়ারেন্স এবং ৫টি হেডেড ক্লিয়ারেন্স বলছে টিমপ্লেতে রোনালদো কতখানি সক্রিয়।

আপনার মন্তব্য

আলোচিত