স্পোর্টস ডেস্ক

০৩ জানুয়ারি, ২০১৬ ২১:৪৯

সাফ ফুটবলের শিরোপা জিতল ভারত

সাফ ফুটবলের ফাইনালে জয়ী হয়েছে ভারত দল। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে তারা আফগানিস্তানকে হারায় ২-১ গোলে। এটা ভারতের রেকর্ড সপ্তম শিরোপা জয়।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধে দুই মিনিটের ব্যবধানে স্কোর ১-১। নির্ধারিত ৯০ মিনিট শেষ হলো সমতায়। ম্যাচ গড়ালো অতিরিক্ত ত্রিশ মিনিটে। আর সেখানেই সুনীল ছেত্রীর অসাধারণ এক গোল গোলে ২-১ গোলের দারুণ এক জয় পেল তারা।

সাফ ফুটবলের গত দুই আসরেও (২০১১ ও ২০১৩) ফাইনালে মুখোমুখি হয়েছিল আফগানিস্তান ও ভারত। একবার ভারত, আরেকবার আফগান শিবির চ্যাম্পিয়ন হয়।

প্রথমবার ঘরের মাঠে আফগানিস্তানকে বিধ্বস্ত করে শিরোপা জেতে ভারত (২০১১)। ফাইনালে ভারত জিতেছিল ৪-০ গোলে। এর শোধ আফগানিস্তান অবশ্য তোলে পরের আসরেই (২০১৩, নেপালে)। ফাইনালে ভারতকে ২-০ গোলে হারিয়ে প্রতিশোধের সঙ্গে প্রথমবারের মতো সাফ ফুটবলের শিরোপাও জেতে আফগান শিবির।

রোববার (৩ জানুয়ারি) ভারতের কেরালার ত্রিবান্দ্রাম স্টেডিয়ামে শুরু থেকেই ছিল জমাটি লড়াইয়ের আভাস। কখনো ভারত কখনো বা আফগান শিবির করেছে আক্রমণ। কিন্তু গোল করতে পারে নি কোণ দলই, ফলে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য সমতায়।

দ্বিতীয়ার্ধে নতুন রণকৌশলে প্রতিপক্ষের উপর ঝাঁপিয়ে পড়ে দুই দলই। কিন্তু কাজের কাজ হচ্ছিল না। তবে ৭০ মিনিটের পর হঠাত ঝড়ে স্কোর ১-১। প্রথম আক্রমণ আফগানিস্তানের। ৭০ মিনিটে ফয়সালের পাসে দেয়া বলে খুব সহজেই ভারতের জাল কাঁপান আফগানিস্তানের জুবায়ের আমিরি।

১-০তে লিড নেয়া আফগান শিবির তখন উল্লাসে মত্ত। তবে এই উল্লাস মিনিট দুয়েক পর দেখা যায় ভারত শিবিরে। ৭২ মিনিটে গোল করে ভারতকে সমতায় ফেরান জেজে লালপেখলুয়া। নারজারি ক্রসে হেড নিয়েছিলেন সুনীল ছেত্রী। বক্সের ভেতর থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন জেজে (১-১)।

৮৭ মিনিটে গোল পেতে পারত ভারত। বক্সের সামান্য বাইরে থেকে ফ্রি কিক নিয়েছিলেন ভারতের সুনীল ছেত্রী। কিন্তু আফগান গোলরক্ষক চিতার মতো লাফিয়ে বিপদমুক্ত করেন। আফসোস স্বাগতিক শিবিরে।

ম্যাচের অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে বাজিমাত করতে পারত আফগান শিবির। কিন্তু ভাগ্য সহায় হয়নি। বক্সের বাইরে থেকে নেয়া আলিখিলের ভলি চলে যায় পোস্টে বাতাস লাগিয়ে। ফলে নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ হয় ১-১ গোলে সমতায়।

ম্যাচ গড়া অতিরিক্ত ৩০ মিনিটে। শুরুর দিকেই গোল করে ভারত। অতিরিক্ত সময়ে ১১ মিনিটে মাঝ মাঠ থেকে লম্বা পাস বক্সের কাছাকাছি পেয়ে শুয়ে শট নে সুনীল ছেত্রী। ঠেকাতে পারেনি আফগান গোলরক্ষক। ২-১ এ লিড নেয় স্বাগতিক ভারত। আর সেটাই ছিল শিরোপা নির্ধারণী।

আপনার মন্তব্য

আলোচিত