স্পোর্টস ডেস্ক

০৬ জানুয়ারি, ২০১৬ ০০:২৬

৩২৩ বলে ১০০৯ রান!

৩২৩ বলে ১০০৯ রান! শত বছরের বিশ্বরেকর্ড ভাঙল হাজারের বেশি রান। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক ইনিংসে হাজার রানের অনন্যসাধারণ কীর্তি গড়ল মুম্বইয়ের বছর পনেরোর প্রণব ধনাওয়াড়ে। সব শ্রেণির ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড ধুলোয় মিশিয়ে দিয়েছে মঙ্গলবারের এই অবিশ্বাস্য রেকর্ড।

ম্যাচ চলছিল মুম্বইয়ের আন্তঃস্কুল ক্রিকেটে ভাণ্ডারী কাপের। শহরতলির স্কুলগুলিকে আর্থিক সাহায্যের জন্যই মূলত এই টুর্নামেন্ট চলে। ম্যাচে আর্য গুরুকুল স্কুলের বিপক্ষে ছিল কে সি গাঁধী হাইস্কুল। সে ম্যাচে খেলতে নেমে প্রণবের কীর্তি ম্লান করেছে ১১৬ বছর আগের রেকর্ড। এত দিন ইংল্যান্ডের আর্থার কলিন্সের ৬২৮-ই ছিল ব্যক্তিগত সর্বোচ্চ রান। ১৮৯৯-এ দেশের মাটিতে নর্থ টাউন হাউসের বিরুদ্ধে সে রেকর্ড গড়েছিলেন কলিন্স। কিন্তু, সোমবার সে রেকর্ড ভাঙে প্রণব। আগেরদিন তাঁর রান ছিল অপরাজিত ৬৫২। আর এ দিন তো নয়া রেকর্ডে নয়া কীর্তি স্থাপনের দিন। ১০০৯ রান গড়ার পথে প্রণব ব্যাট করেছে ৩৯৫ মিনিট। ৫৯ ছয়, ১২৯ চার দিয়ে সাজানো ইনিংসে সর্বোচ্চ দলগত রানেরও বিশ্ব রেকর্ড গড়েছে তার স্কুল।

ডিক্লেয়ার্ড করার আগে তার দলগত রান ১৪৬৫-৩। ১৯২৬-এ নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ভিক্টোরিয়ার সেই রানও (১১০৭) টপকে গিয়েছে প্রণবের দল।

আপনার মন্তব্য

আলোচিত