স্পোর্টস ডেস্ক

২৩ অক্টোবর, ২০২৩ ১৮:৫১

কিংবদন্তি স্পিনার বিষেণ সিং বেদি মারা গেছেন

ভারত জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বিষেণ সিং বেদি মারা গেছেন।

সোমবার (২৩ অক্টোবর) ৭৭ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন এই কিংবদন্তি স্পিনার। খবরটি নিশ্চিত করেছে ভারতীয় নিউজ এজেন্সি পিটিআই।

বেদি ভারতের হয়ে ১৯৬৭ থেকে ১৯৭৯ পর্যন্ত ১২ বছরের ক্যারিয়ারে ৬৭টি টেস্ট খেলেছেন। শিকার করেছেন ২৬৬ উইকেট। ১০ ওয়ানডে খেলে নিয়েছেন ৭ উইকেট।

এরাপল্লি প্রসন্ন, বিএস চন্দ্রশেখর ও এস ভেনকাটারাগাভানের সঙ্গে মিলে ভারতের স্পিন বোলিংয়ে বিপ্লব এনেছিলেন বেদি। ১৯৭৭-৭৮ অস্ট্রেলিয়ান সামারে তার নেতৃত্বে অজিদের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করেছিল ভারত। সেই সিরিজ ৩-২ ব্যবধানে হারলেও বেদির দলের লড়াই বেশ প্রশংসিত হয়েছিল। মেলবোর্ন ও সিডনিতে জিতেছিল তৃতীয় ও চতুর্থ টেস্ট।

ভারতের প্রথম ওয়ানডে জয়ের ম্যাচেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন বেদি। ১৯৭৫ বিশ্বকাপের সে ম্যাচে তার দুর্দান্ত বোলিংয়ে ১২০ রানে গুটিয়ে যায় পূর্ব আফ্রিকা। বেদির বোলিং ফিগার ছিল এমন: ১২-৮-৬-১।

অমৃতসরে জন্ম নেওয়া এই স্পিনার দিল্লির হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি। ৩৭০ ম্যাচে নেন ১৫৬০ উইকেট।

১৯৭৮-৭৯ ও ১৯৭৯-৮০ মৌসুমে বেদির নেতৃত্বে নিজেদের প্রথম দুটি রঞ্জি ট্রফি জেতে দিল্লি। তার নেতৃত্বে দুবার রানার-আপও হয়। বেদি পাঁচ বছর অধিনায়কত্ব থাকাকালীন চারটি ফাইনাল খেলে দিল্লি।

ইংলিশ কাউন্টি সার্কিটে তিনি নর্দাম্পটনশায়ারের হয়ে ১৯৭২ থেকে ১৯৭৭ পর্যন্ত ১০২ ম্যাচ খেলে নেন ৪৩৪ উইকেট। কাউন্টি ক্রিকেটে ভারতীয়দের যা সর্বোচ্চ।

আপনার মন্তব্য

আলোচিত