সিলেটটুডে ডেস্ক

০১ মার্চ, ২০১৬ ২১:১৬

‘মুস্তাফিজের মত বোলার সারা বিশ্বেও নেই’

খুব অল্প সময়ে দলের অপরিহার্য অংশ হয়ে ওঠা পেস বোলার মুস্তাফিজকে পাকিস্তানের বিপক্ষে পাচ্ছে না বাংলাদেশ। চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে পড়েছেন মুস্তাফিজ।

মুস্তাফিজুর রহমানের চোটকে বাংলাদেশের জন্য বড় ধাক্কা মানছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের অধিনায়কের মতে, এই বাঁহাতি পেসারের জায়গা নেওয়া অন্য যে কারও জন্য হবে বড় চ্যালেঞ্জ।

মঙ্গলবার শের-ই-বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মাশরাফি তাই বললেন, 'মুস্তাফিজ খেলতে পারছে না, আমাদের জন্য এটা কঠিন চ্যালেঞ্জ। খুব অল্প সময়ে সে যেভাবে দলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে, সেটা অবিশ্বাস্য। ওর জায়গা নিয়ে খেলার মতো কোনো বোলার এখন বিশ্বেই নেই। ওর জায়গায় যে আসবে, তার জন্যও কাজটা খুবই চ্যালেঞ্জিং হবে।'

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের জয়ের ম্যাচে সাইড স্ট্রেইন অনভুব করেন মুস্তাফিজ। পরে স্ক্যানে ধরা পড় গ্রেড-১ স্ট্রেইন। সতর্কতার জন্য এশিয়া কাপের দল থেকে তাকে তুলে নেয় বাংলাদেশ। দলে নেওয়া হয় সদ্যোজাত সন্তানের মুখ দেখে দেশে ফেরা ওপেনার তামিম ইকবালকে।

বাংলাদেশ চার পেসার নিয়ে খেললে মুস্তাফিজের জায়গায় একাদশে আসবেন আবু হায়দার রনি। আর বাড়তি স্পিনার নিতে চাইলে ঢুকবেন আরাফাত সানি। একাদশে যে-ই আসুক, তার কাছে অতি প্রত্যাশা না করতে অনুরোধ করলেন অধিনায়ক।

“আমাদের আসলে এসব নিয়ে আরও ভাবতে হবে। কম্বিনেশন, প্রতিপক্ষ- এ সব চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে। মুস্তাফিজের বিষয়ে বলি, আমরা যদি মনে করি মুস্তাফিজের জায়গায় যে আসবে, সে ওর মতোই পারফর্ম করবে, তাহলে সেটা অন্যায় হবে। এই ব্যাপারটা সবার মনে রাখা উচিত।”

এদিকে, মুস্তাফিজ না থাকায় বাংলাদেশের ক্ষতির বিষয়টি উল্লেখ করে পাকিস্তানের স্বস্তির বিষয়টি গোপন করতে পারেন নি তাদের বোলিং কোচ আজহার মাহমুদ।

তিনি বলেন, ‘মুস্তাফিজ ইনজুরির কারণে দলে নেই। সে বাংলাদেশের ক্রিকেটে বোলিংয়ের বড় একটা শক্তির জায়গা। তবে দুর্ভাগ্যজনকভাবে বুধবার তাকে খেলাতে পারছে না স্বাগতিকরা। পেশাদার ক্রিকেটে এমনটিই হয়ে থাকে। কখনো আপনাকে খেলার বাইরে থাকতে হবে। এটা খেলারই অংশ। তবে স্বাগতিক দলে মুস্তাফিজ না থাকাটা বাংলাদেশের জন্য অনেক বড় ক্ষতি। তবে আমাদের বোলিংটা আমাদের মূল শক্তির জায়গা। আমরা সেটাকে কাজে লাগানোর চেষ্টা করব।’

আপনার মন্তব্য

আলোচিত