স্পোর্টস ডেস্ক

০১ মার্চ, ২০১৬ ২১:২৬

ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার ১৩৮

এশিয়া কাপ ২০১৬

এশিয়া কাপে ভারতের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ১৩৮ রান করেছে শ্রীলংকা।

মঙ্গলবার (১ মার্চ) টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি।

আগে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার শুরুটা মোটেই ভালো হয়নি। দলীয় ৬ রানের মাথায় দিনেশ চান্দিমালকে হারিয়ে ফেলে তারা। ভারতের অভিজ্ঞ পেসার আশিস নেহরার বলে মহেন্দ্র সিং ধোনির হাতে ক্যাচ তুলে দেন চান্দিমাল। এরপর দ্রুত আউট হয়ে যান সিহান জয়সুরিয়ারও। তিনি শিকারে পরিণত হন ভারতের তরুণ পেসার জসপ্রিত বুমরাহর। ১৫ রানে দুই উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

এদিন ফর্মহীনতায় ভুগতে থাকা তিলকরত্নে দিলশান উইকেটে থিতু হওয়ার চেষ্টা করেন। কিন্তু ভারতের অলরাউন্ডার হার্দিক পাণ্ডের জন্য তা পারলেন না। দিলশান বিদায় নিলেন ব্যক্তিগত ১৮ রানের মাথায়। ১৬ বল মোকাবিলা করে দুটি চারে এ রান করেন তিনি। এরপর দলকে টানেন চামারা কাপুগেদারা। ৩২ বলে তিনটি চারের মারে ৩০ রান করে বুমরাহর বলে পরাস্ত হন তিনি। শ্রীলঙ্কার পক্ষে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস!

অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসও পারলেন না নিজের নামের প্রতি সুবিচার করতে। ১৯ বলে তিনটি চারের সাহায্যে করেছেন ১৮! দলকে বিপদের মুখে ঠেলে দিয়ে হার্দিক পাণ্ডের শিকার হয়ে সাজঘরে ফেরেন লঙ্কান অধিনায়ক।মিলিন্দা সিরিবর্ধনের ব্যাট থেকে আসে ২২ রান। রবিচন্দ্রন অশ্বিনের বলে সুরেশ রায়নার হাতে ক্যাচ তুলে দেন তিনি। শেষ দিকে ব্যাট হাতে ঝড় তোলেন থিসারা পেরেরা। মাত্র ৬ বলে দুটি চার ও একটি ছক্কায় ১৭ রান করেন তিনি। দুর্ভাগ্য তার! অশ্বিনের বলে ধোনির কাছে স্টামিংয়ের শিকার হন তিনি।

ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে ব্যাট হাতে লড়াই করেন বোলার নুয়ান কুলাসেকারা। রানআউটে কাটা পড়ার আগে ৯ বলে দুটি চারে করেন ১৩ রান। ভারতের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন  রবিচন্দ্রন অশ্বিন, জসপ্রিত বুমরাহ ও হার্দিক পান্ডে। ২৩ রান দিয়ে এক উইকেট পকেটে পুরেছেন আশিস নেহরা।

ইনজুরির কারণে আজও খেলতে পারছেন না শ্রীলঙ্কার টি-২০ দলের নিয়মিত অধিনায়ক লাসিথ মালিঙ্গা। তাই ভারতের বিপক্ষে তার পরিবর্তে লঙ্কানদের নেতৃত্ব রয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুস।

ভারতের একাদশ: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, যুবরাজ সিং, হার্দিক পান্ডে, সুরেশ রায়না, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জসপ্রিত বুমরাহ ও আশিস নেহরা।

শ্রীলঙ্কার একাদশ: অ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), দিনেশ চান্দিমাল, তিলকরত্নে দিলশান, সিহান জয়সুরিয়া, মিলিন্দা সিরিবর্ধনে, চামারা কাপুগেদারা, দাসুন শানাঙ্গা, থিসারা পেরেরা, নুয়ান কুলাসেকারা, রঙ্গনা হেরাথ ও দুশমান্থে চামিরা।

আপনার মন্তব্য

আলোচিত