স্পোর্টস ডেস্ক

০১ মার্চ, ২০১৬ ২৩:০৫

লঙ্কানদের হারিয়ে ফাইনালে ভারত

এক ম্যাচ হাতে রেখেই এশিয়া কাপের ফাইনালে উঠলো মহেন্দ্র সিং ধোনির ভারত। শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে টিম ইন্ডিয়া।

মঙ্গলবার এশিয়া কাপে টিকে থাকার লড়াইয়ে ফেভারিট ভারতের মুখোমুখি হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। মিরপুর স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন টিম ইন্ডিয়ার দলপতি মহেন্দ্র সিং ধোনি। বাঁচা-মরার ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নামে লঙ্কানরা।

নিয়মিত বিরতিতে উইকেট হারালেও শ্রীলঙ্কা রানের চাকা ঠিকভাবেই ঘোরাতে থাকে। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে তারা ১৩৮ রান তোলে। জবাবে, ১৯.২ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে ভারত।

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন দলটির হয়ে ব্যাটিং শুরু করেন ৩৭ ম্যাচ খেলা দিনেশ চান্দিমাল এবং ৭৩ ম্যাচ খেলা তিলকারত্নে দিলশান।

ইনিংসের তৃতীয় ওভারে আশিস নেহারার বলে উইকেটের পেছনে থাকা ধোনির গ্লাভসবন্দি হন দিনেশ চান্দিমাল। বিদায় নেওয়ার আগে এই ইনফর্ম ব্যাটসম্যান ১১ বলে করেন মাত্র ৪ রান। দলীয় ৭ রানের মাথায় ওপেনার চান্দিমাল বিদায় নেন। এরপর উইকেটে থেকে জুটি গড়ার চেষ্টা করেন জয়সুরিয়া ও দিলশান। তবে, ইনিংসের চতুর্থ ওভারে জাসপ্রিত বুমরাহর শিকার হয়ে উইকেটের পেছনে ধোনির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন জয়সুরিয়া (৩)।

দলীয় ১৫ রানের মাথায় দুই উইকেট হারানো শ্রীলঙ্কা টপঅর্ডারের তৃতীয় ব্যাটসম্যানকে হারায় দলীয় ৩১ রানের মাথায়। তৃতীয় ব্যাটসম্যান হয়ে সাজঘরে ফেরেন দিলশান। হারদিক পান্ডের করা ইনিংসের সপ্তম ওভারের প্রথম বলেই অশ্বিনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ১৬বলে ১৮ রান করা দিলশান।

ইনিংসের ১১তম ওভারে হারদিক পান্ডে বোল্ড করেন ম্যাথুজকে। বিদায় নেওয়ার আগে লঙ্কান দলপতি ১৯ বলে তিনটি বাউন্ডারিতে করেন ১৮ রান।

এরপর জুটি গড়েন কাপুগেদারা ও শ্রীবর্ধানে। ৩১ বলে ৪৩ রান যোগ করেন স্কোরবোর্ডে। ইনিংসের ১৭তম ওভারে অশ্বিনের বলে রায়নার তালুবন্দি হয়ে বিদায় নেন ১৭ বলে ২২ রান করা শ্রীবর্ধানে। একই ওভারের শেষ বলে রান আউট হয়ে সাজঘরের পথ ধরেন দাসুন শানাকা (১ রান)।

১৮তম ওভারে জাসপ্রিত বুমরাহ ফেরান ৩০ রান করা কাপুগেদারাকে। পান্ডের তালুবন্দি হওয়ার আগে ৩২ বলে তিনটি বাউন্ডারি হাঁকান। ১৯তম ওভারে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন থিসারা পেরেরা। তবে, অশ্বিনের বলে আউট হওয়ার আগে মাত্র ৬ বল থেকে দুই চার ও এক ছয়ে ১৭ রান করেন পেরেরা।

১৩৯ রানের টার্গেটে নামেন ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। টি-টোয়েন্টিতে রোহিত ৫৩তম ম্যাচে নামেন আর ১৬তম ম্যাচে নামেন ধাওয়ান। ইনিংসের দ্বিতীয় ওভারে কুলাসেকারা বিদায় করেন ধাওয়ানকে (১)। উইকেটের পেছনে ধরা পড়েন তিনি।

চতুর্থ ওভারে আবারো কুলাসেকারা আঘাত হানেন। ১৪ বলে ১৫ রান করা আরেক ওপেনার রোহিত শর্মাকে ফিরিয়ে দেন ডানহাতি এ পেসার।

এরপর ৫৪ রানের জুটি গড়েন রায়না-কোহলি। তবে, ইনিংসের ১২তম ওভারে শানাকার বলে কুলাসেকারার তালুবন্দি হন ২৬ বলে ২৫ রান করা রায়না।

ইনিংসের ১৭তম ওভারে ফেরেন যুবরাজ সিং। মাত্র ১৮ বলে তিনটি চার আর তিনটি ছক্কায় ৩৫ রান করেন যুবরাজ। বিদায়ের আগে কোহলির সঙ্গে ৫১ রানের (৩২ বলে) জুটি গড়েন যুবরাজ।

১৮তম ওভারে পান্ডেকে (২) ফেরান রঙ্গনা হেরাথ।

একদিক আগলে রেখে বিরাট কোহলি ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়ে ৫৬ রানে অপরাজিত থাকেন। তার ৪৭ বলের ইনিংসে ছিল সাতটি বাউন্ডারি। ধোনি অপরাজিত থাকেন ৭ রান করে। ১৯.২ ওভারে জয়ের বন্দরে পৌঁছে ভারত।

মূলপর্বে নিজেদের শেষ ম্যাচে (৩ মার্চ) আমিরাতের মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। পরদিন পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবেন ম্যাথিউস-চান্দিমালরা।

ফিটনেস সমস্যায় বাংলাদেশের পর এবার ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচেও খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক লাসিথ মালিঙ্গা।

আপনার মন্তব্য

আলোচিত