স্পোর্টস ডেস্ক

১২ জুন, ২০১৬ ২১:৪১

সমর্থক দাঙ্গা : রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইউয়েফা

ইউরো ২০১৬ ফুটবলে ইংল্যান্ড বনাম রাশিয়ার খেলায় রুশ সমর্থকদের দায়ী করে আইনানুগ ব্যবস্থা নেয়ার ঘোষনা দিয়েছে ইউরোপিয় ফুটবলের অভিভাবক সংস্থা ইউয়েফা। রুশ সমর্থকদের উশৃঙ্খল ও বর্ণবাদী আচরণের কারনে টুর্নামেন্টের নিয়মভঙ্গের শাস্তি পেতে যাচ্ছে রাশিয়া ফুটবল ইউনিয়ন।

২০১২ সালের ইউরো চ্যাম্পিয়নশিপে ঠিক এরকমই অপ্রীতিকর ঘটনার জন্ম দিয়েছিলো রুশ সমর্থকরা। সেবারের শাস্তি হিসেবে এই কয়েকবছর নিষেধাজ্ঞা এবং জরিমানা গুনেছে রাশিয়া ফুটবল দল।

শনিবারের ম্যাচটিতে স্টেডিয়াম এবং ফ্রান্সের মার্সেই শহরের পুরোনো বন্দর এলাকায় বিশৃঙ্খলার জন্য ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলের আয়োজক রাশিয়ার পয়েন্ট কাটা নিয়ে সংশয় দেখা দিয়েছে। তবে স্টেডিয়ামের ভেতর ঘটা অপ্রীতিকর ঘটনাকেই প্রাধান্য দিচ্ছে ইউয়েফা।

ইংল্যান্ড সমর্থকদের আচরণ এবং ইউয়েফা’র নিরাপত্তা ব্যবস্থা নিয়েও প্রশ্ন তুলেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ফ্রান্সে তিন দিন ধরে রুশ-ইংলিশ সমর্থকদের মধ্যে উত্তেজনার পরও আয়োজকদের যথেষ্ট সচেতন না থাকা এবং মাঠে ইংল্যান্ড সমর্থকদের সংঘর্ষে জড়িয়ে পড়াকে ন্যাক্কারজনক আচরণ হিসেবে দেখছে যুক্তরাজ্যের প্রভাবশালী গণমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট। শুধু রুশ সমর্থক নয়, ইংলিশ সমর্থকদের সঙ্গে ফরাসি পুলিশের সংঘর্ষ নিয়েও হতাশা প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি।

এই পরিস্থিতিতে মাঠে যথেষ্ট সাবধানতা অবলম্বন না করায় অভিযোগের আঙুল উঠেছে আয়োজক ইউয়েফা’র বিরুদ্ধে। কারণ শনিবারের ম্যাচটি ঘিরে একাধিক সংঘর্ষ হলেও মাঠে দুই দলের সমর্থকদের মধ্যে কয়েকজন নিরাপত্তাকর্মী এবং দড়ির বেড়া ছাড়া আর কিছুই ছিলো না।

আপনার মন্তব্য

আলোচিত