সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৫ মার্চ, ২০১৫ ১৬:৪৩

মওকা-মওকা বিজ্ঞাপন: ইটের জবাবে পাটকেল

এ যেন ইটের জবাবে পাটকেল! পেপসির নামে বানানো এক বিজ্ঞাপন যেখানে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকে সম্পর্কে ইঙ্গিত করে দেখানো হয়েছিল "1971: INDIA CREATED BANGLADESH"। বিজ্ঞাপনটি অনলাইনে আসার পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে। জবাবে বাংলাদেশের পক্ষে বেশ কিছু বিজ্ঞাপন অনলাইনে প্রচার হচ্ছে যেখানে বাংলাদেশের জয়কেই হাইলাইট করা হয়েছে।

জানা যায়, এই বিজ্ঞাপনটি স্টার স্পোর্টসে প্রদর্শিত হয়নি বলে একে পেপসির অফিসিয়াল বিজ্ঞাপন বলে অনেকেই মানতে নারাজ কিন্তু কোন ভারতীয় সমর্থক যখন পেপসির নামে বিজ্ঞাপন নির্মাণ করে তখন স্বাভাবিকভাবেই এর দায় গিয়ে পড়ে বহুজাতিক এ কোম্পানিটির ওপর। অদ্যাবধি, পেপসি কোম্পানি নিজেদের ভুল স্বীকার করেনি অথবা এ বিজ্ঞাপনে নিজেদের সংশ্লিষ্টতা নাই এমন বক্তব্যও দেয়নি।

এই বিজ্ঞাপনের জবাবে বুয়েটের ১৩ব্যাচ এর নামে করা বিজ্ঞাপনে দেখানো হলো ২০০৭’র বিশ্বকাপ এবং ২০১২’র এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে ভারতের হারের দৃশ্য।

বিজ্ঞাপনের শুরুতেই দেখানো হয়- TEAM INDIA ROCK THE CARIBBEAN LETS BE THE WORLD CHAMPION আর হার শেষে বলা হয়- In the recent big tournaments India hasn't won any match against Bangladesh. যা সত্যকথন।

উল্লেখ্য, বিজ্ঞাপনটি প্রচার হওয়ার পর সিলেটটুডে২৪ এ সম্পর্কিত একটি রিপোর্ট প্রকাশ করে যার শিরোনাম ছিল-  পেপসির নামে মওকা-মওকা বিজ্ঞাপন: বাংলাদেশের ইতিহাস বিকৃতি ও অপমান

বহুল সমালোচিত বিজ্ঞাপনে দেখা যায়- টি-শার্টের বুকে ইন্ডিয়া লেখা এক ছেলে বসে পেপসি খাচ্ছে। ইত্যবসরে কলিংবেল বাজলে ছেলেটি দরজা খোলে। দেখে টি-শার্টে বাংলাদেশ লেখা এক ছেলে দাঁড়িয়ে। হাতে পূজার ফুল, প্রাসাদসমেত একটা বক্স। আগের বিজ্ঞাপনগুলোর ধারাবাহিকতায় বুঝা যায় টি-শার্টের বুকে লেখা বাংলাদেশ ছেলেটি বাংলাদেশের সমর্থক এবং ইণ্ডিয়া লেখা ছেলেটি ইণ্ডিয়ার সমর্থক।

দরজার সামনে দাঁড়ানো ছেলেটি 'মওকা-মওকা' উচ্চারণ করে যার অর্থ দাঁড়ায় এবার ইণ্ডিয়াকে হারাবে বাংলাদেশ। ইণ্ডিয়ান ছেলেটি বিদ্রুপের হাসি হেসে ঘরের দেয়ালের দিকে অঙ্গুলি নির্দেশ করে। দেয়ালে রাখা এক বিশ্বমানচিত্র। যেখানে ইন্ডিয়ার পাশে বাংলাদেশকে গোলচিহ্নে নির্দেশ করা এবং ঠিক উপরে লেখা "1971" এবং নিচে "INDIA CREATED BANGLADESH"।
এই অংশটুকু দেখার পর বাংলাদেশ সমর্থক ছেলেটি ইন্ডিয়ার সমর্থকের পায়ে ফুল দিয়ে প্রণাম করে চলে যায়!

ভিডিও : মওকা-মওকা বিজ্ঞাপন: ইটের জবাবে পাটকেল

আপনার মন্তব্য

আলোচিত