স্পোর্টস ডেস্ক

১৪ জুলাই, ২০১৬ ১৬:৪৬

ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, বাংলাদেশ ১৮৩ তম

ফিফা’র ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। ১৫৮৫ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে আছে আলবিসেলেস্তেরা। চ্যাম্পিয়ন পর্তুগালকে ছাপিয়ে চমক দেখিয়েছে রানার্সআপ ফ্রান্স। এক লাফে ১০ ধাপ এগিয়ে শীর্ষ দশে উঠে এসেছে ফরাসিরা। আর দুই ধাপ অবনমনে ১৮৩ নম্বরে নেমে গেছে বাংলাদেশ।

মোট ২২৮টি ম্যাচ বিবেচনায় রেখে র‌্যাংকিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

কোপা আমেরিকা ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) প্রভাবে র‌্যাংকিংয়েও ব্যাপক পরিবর্তন হয়েছে। ফ্রান্সের পাশাপাশি শীর্ষ দশে জায়গা করে নিয়েছে ইতালি। আর দশের বাইরে চলে গেছে উরুগুয়ে ও অস্ট্রিয়া।

শীর্ষ পাঁচটি অবস্থান আছে অপরিবর্তিত। চিলিয়ানরা আছে আগের পঞ্চম স্থানেই। ইউরোর সেমিতে ছিটকে পড়া বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি চার নম্বরে অবস্থান করছে। আর দুই ও তিনে যথাক্রমে বেলজিয়াম ও কলম্বিয়া।

ইউরো জয়ের মধ্য দিয়ে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথম কোনো বড় শিরোপার স্বাদ নেয় পর্তগিজরা। র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে রোনালদোদের। দুই ধাপ এগিয়ে ছয়ে আছে পর্তুগাল। এর পরেই ফ্রান্সের অবস্থান। সমান দুই ধাপ অবনমনে আটে স্পেন ও নয় নম্বরে নেইমারের ব্রাজিল। অন্যদিকে, দুই ধাপ এগিয়ে শীর্ষ দশে ইতালি।

শীর্ষ দশের জায়গা হারিয়েছে উরুগুয়ে ও অস্ট্রিয়া। কোপার গ্রুপ পর্ব থেকেই বাদ পড়া উরুগুইয়ানরা তিন ধাপ অবনমনে ১২তম স্থানে আর ১১ ধাপ পিছিয়ে ২১ নম্বরে অস্ট্রিয়ানরা। এগিয়েছে গ্যারেথ বেলের ওয়েলসও। ১৫ ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে এসেছে ইউরোর সেমিফাইনালিস্টরা।

আপনার মন্তব্য

আলোচিত