স্পোর্টস ডেস্ক

২৬ আগস্ট, ২০১৬ ১৩:৪০

ইউরোপের বর্ষসেরা রোনালদো, সেরা গোলদাতা মেসি

ইউরোপের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। আর সেরা গোলদাতার পুরষ্কার উঠেছে বার্সার আর্জেন্টাইন তারকা মেসির হাতে।

ওয়েলস তারকা গ্যারেথ বেল এবং স্প্যানিশ জায়ান্ট অ্যাথলেটিকো মাদ্রিদের ফরাসি তারকা অ্যান্তোনিও গ্রিজম্যানকে পেছনে ফেলে এই পুরস্কার জেতেন তিনি। পর্তুগিজ তারকা পেয়েছেন ৪০ ভোট। আর গ্রিজম্যান ও বেল পেয়েছেন যথাক্রমে ৮ ও ৭ ভোট।

বৃহস্পতিবার রাতে মোনাকোতে শুরু হয় চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠান। এই অনুষ্ঠানেই ঘোষণা করা হয় বিজয়ীর নাম। এ নিয়ে দ্বিতীয়বারের মতো রোনালদোর হাতে উঠলো এই পুরস্কার। এর আগে ২০১৪ সালে প্রথমবারের মতো এই পুরস্কার জিতেছিলেন ৩১ বছর বয়সী রোনালদো।

এবারের জয়ে মেসির সাথে স্কোর সমান করলেন সি আর সেভেন। মেসিও দুবার জিতেছেন এই পুরস্কার।

ইউরোপের সাংবাদিকদের ভোটে প্রতি বছর মহাদেশের ক্লাবগুলোয় খেলা ফুটবলারদের মধ্যে এই পুরস্কার দেওয়া হয়। সেরা খেলোয়াড় নির্বাচন করার ক্ষেত্রে আগের মৌসুমে ঘরোয়া ও আন্তর্জাতিক দুই পারফরম্যান্সই বিবেচনা করা হয়।

উয়েফার বর্ষসেরা হওয়ার দৌড়ে রোনালদো এগিয়ে থাকবেন এটা অনেকটা নিশ্চিতই ছিল। ইউরো চ্যাম্পিয়নশিপের আসরে পর্তুগালকে শিরোপা জিতিয়েছেন তিনি। ক্লাবের হয়ে জিতেছেন গতবারের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। এমন দুর্দান্ত পারফর্মে মৌসুম শেষ করা রোনালদো ফেভারিট হিসেবেই ছিলেন তালিকায়।

ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা'র ১০ জনের সংক্ষিপ্ত তালিকা থেকে মেসির সঙ্গে বাদ পড়েন তার ক্লাব সতীর্থ উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ। আগে থেকেই এই তালিকায় ছিলেন না ব্রাজিলের অধিনায়ক নেইমার।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে এএস রোমার বিপক্ষে করা গোলের জন্য সেরা গোলদাতার পুরস্কার পেয়েছেন মেসি। রোমার গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে পাঠিয়েছিলেন তিনি। সে ম্যাচ বার্সা জিতেছিল ৬-১ গোলে।

আপনার মন্তব্য

আলোচিত