সিলেটটুডে ডেস্ক

০৪ অক্টোবর, ২০১৬ ১১:২২

৪৮ দলের বিশ্বকাপের প্রস্তাব ফিফা প্রেসিডেন্টের

৩২ দল থেকে বাড়িয়ে ৪৮ দলের বিশ্বকাপের আয়োজনের পক্ষে মত দিয়েছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

এ বছরের শুরুতে ফিফা প্রেসিডেন্ট নির্বাচনের সময় বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ৩২ থেকে ৪০-এ উন্নীত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন জিয়ান্নি ইনফান্তিনো। কিন্তু আগামীতে এটা তার চেয়েও বড় হতে পারে। ফিফা প্রেসিডেন্টের প্রস্তাব অনুমোদন পেলে ৪৮ দলের ওয়ার্ল্ডকাপ দেখবে ফুটবল বিশ্ব।

বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে আরো আটটি দেশকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেওয়ার পক্ষে ৪৬ বছর বয়সী ইনফান্তিনো। ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে (ইউরো) দলের সংখ্যা বৃদ্ধি (১৬ থেকে ২৪) নিয়েও বেশ সন্তুষ্টি প্রকাশ করেছেন তিনি।

ইনফান্তিনোর প্রস্তাব অনুযায়ী, বর্তমান ফরমেটের সঙ্গে নতুন আরো আটটি দল যোগ হয়ে তা ১৬-তে ঠেকবে। টুর্নামেন্টের শুরুতে এক ম্যাচের নকআউট রাউন্ডে ১৬টি দল বাদ পড়বে। এরপর ৩২টি দল নিয়ে বর্তমান নিয়ম অনুযায়ী গ্রুপ পর্ব শুরু হবে। ২০১৭ সালের ফিফা কাউন্সিলে এটি অনুমোদিত হবে কিনা সেটিই এখন দেখার বিষয়!

ইনফান্তিনোর ভাষ্য, ‘ধারণাটা হচ্ছে, ১৬টি টিম সরাসরি গ্রুপ পর্বে উত্তীর্ণ হবে। বাকি ৩২টি দলকে যে দেশে বিশ্বকাপ হবে সেখানে প্রাথমিক পর্বে খেলতে হবে। এর মানে হচ্ছে, আমরা ৩২ দল নিয়ে স্বাভাবিক ওয়ার্ল্ডকাপ অব্যাহত রাখবো। কিন্তু মোট ৪৮টি টিম তাতে অংশ নেওয়ার সুযোগ পাবে।’

‘ফিফার লক্ষ্য পুরো বিশ্বেই ফুটবলকে উন্নত করা। এখানে ওয়ার্ল্ডকাপ সবচেয়ে বড় ইভেন্ট। এটা একটা প্রতিযোগিতার চেয়েও বেশি কিছু, এটা একটা সোস্যাল ইভেন্ট। এসব আইডিয়া থেকে সেরা সমাধান বের করতে হবে। আমরা এ মাসেই এটি নিয়ে আলোচনা করবো এবং ২০১৭ সালে সবকিছুর ব্যাপারে সিদ্ধান্ত নেব। সব ধারণাই তুলে ধরার পর কোনটি সেরা সেটিই আমরা দেখবো।’-যোগ করেন ফিফা প্রেসিডেন্ট।

রাশিয়াতে ২০১৮ সালে ২১তম বিশ্বকাপের পর্দা উঠবে। পরবর্তী ওয়ার্ল্ডকাপ হবে কাতারে (২০২২)। পরের আসরগুলোতে টিমের সংখ্যাটা ৩২ থেকে এক লাফে ৪০ কিংবা ৪৮-এ সম্প্রসারিত হওয়ার জোরালো সম্ভাবনাই দেখা যাচ্ছে!

আপনার মন্তব্য

আলোচিত