ক্রীড়া প্রতিবেদক

২০ অক্টোবর, ২০১৬ ০২:৩৭

বাংলাদেশের মহা-অপেক্ষার টেস্ট শুরু আজ

ওয়ানডে সিরিজে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর প্রথম টেস্ট যখন খেলতে নামছে বাংলাদেশ তখন পেছন ঘাঁটলে দেখা যায় দীর্ঘ-পরিসরের ক্রিকেটে বাংলাদেশের দীর্ঘ ১৫ মাসের বিরতি। এমন অবস্থায় কেমন করবে বাংলাদেশ- এ নিয়ে আলোচনা হলেও অধিনায়ক মুশফিকুর রহিম অবশ্য আশা দিচ্ছেন, ইংলিশদের বিপক্ষে ভালো কিছুই সম্ভব।

বাংলাদেশের টেস্ট ক্রিকেটে লম্বা বিরতি থাকলেও নিয়মিতই টেস্ট খেলছে ইংল্যান্ড, আর উপমহাদেশিয় উইকেটেও ভাল খেলছে তারা।

এমন অবস্থায় বৃহস্পতিবার (২০ অক্টোবর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-ইংল্যান্ডের মধ্যকার দুই টেস্ট সিরিজের মহা-অপেক্ষার প্রথম টেস্ট। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টা।

অধিনায়ক মুশফিকুর রহিম ম্যাচের আগের দিনের সংবাদ সম্মেলনে এসে বলে গেলেন তাদের পক্ষে ভালো খেলা সম্ভব, কারণ টেস্ট না খেললেও দলের সবাই খেলার মাঝে আছে। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের চ্যালেঞ্জটা তাই নিচ্ছেন তারা। ওয়ানডেতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আত্মবিশ্বাসও তার সাথে করে মাঠে নামছেন।

বাংলাদেশের প্রথম টেস্টের জন্য ঘোষিত দল নিয়ে যতই আলোচনা থাকুক না কেন পরিবর্তন নেই শীর্ষ ৬-এ। তামিম ইকবাল, ইমরুল কায়েস, মমিনুল হক, মাহমুদ উল্লাহ, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান দলের সিনিয়র ও প্রতিষ্ঠিত। সীমিত ওভারের ক্রিকেটে নিজেকে প্রমাণ করা সাব্বির রহমানের এবার টেস্ট খেলার পালা। ১৮ বছরের অল-রাউন্ডার মেহেদি হাসান মিরাজেরও আন্তর্জাতিক অভিষেক হতে পারে এই টেস্ট দিয়ে।

উইকেট নিয়ে যতখানি ধারণা তাতে উইকেট স্লো থাকবে বলেই মনে করা হচ্ছে। মানে স্পিনারদের জন্যে তৈরি হচ্ছে উইকেট। শুরু থেকেই ব্যাটসম্যানদের জন্য কঠিন হতে পারে। স্পিনাররা দ্বিতীয় দিন থেকেই রাজত্ব করতে পারেন। সাকিবের সাথে আরেক বাঁ হাতি তাইজুল ইসলামকে সেক্ষেত্রে খেলার সম্ভাবনাই বেশি। মিরাজের অভিষেক হলে তার অফ স্পিন কার্যকর হতেও পারে। অধিনায়ক মুশফিক উইকেট সামলালে নুরুল হাসানের টেস্ট অভিষেকের সম্ভাবনা নেই। দুই পেসার খেলালে ফিরে আসা শফিউল ইসলামের সাথে যোগ হবেন কামরুল ইসলাম রাব্বি। টেস্ট অভিষেক তাতে রাব্বির।

ইংল্যান্ডের বিপক্ষে তামিমের সুখস্মৃতি আছে। বাংলাদেশে ইংলিশদের বিপক্ষে খেলা ৮ টেস্টেই হেরেছে। ৩টিতে ইনিংস ব্যবধানে হার। কিন্তু তামিম এই প্রতিপক্ষের বিপক্ষে খেলা ৪ টেস্টে দুটি সেঞ্চুরি করেছেন। তার মধ্যে একটি আছে লর্ডসে। ইংল্যান্ডের বিপক্ষে তার গড় ৬৩.১২!

ইংল্যান্ড দলে অধিনায়ক অ্যালিস্টার কুক দেশের সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড গড়বেন এই ম্যাচে। তার সাথে অভিষেকের অপেক্ষায় থাকা দুই ব্যাটসম্যান বেন ডাকেট বা হাসিব হামিদ ওপেন করবেন। ডাকেট ওয়ানডে ক্যারিয়ার শুরু করেছেন বাংলাদেশেই। ৫ ইনিংসের চারটিতে ফিফটি মেরেছেন।

জো রুট, বেন স্টোকস, গ্যারি ব্যালান্স, জনি বেয়ারস্টোরা ব্যাটে দারুণ। স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস বোলিংকে নেতৃত্ব দেবেন। ইনজুরির কারণে আসতে পারেননি জেমস অ্যান্ডারসন। স্পিন নিয়ে ইংল্যান্ডেরও প্রস্তুতি আছে। লেগ স্পিনার আদিল রশিদ ও মঈন আলি ওখানে নেতা। ৩৯ বছরের গ্যারেথ ব্যাটিকে দেখা যেতে পারে। শেষবার তিনি টেস্ট খেলেছিলেন বাংলাদেশেই। ২০০৫ সালে।

  • বাংলাদেশ দল (সম্ভাব্য) : মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, শুভাগত হোম চৌধুরী, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও নুরুল হাসান (উইকেটরক্ষক)।
  • ইংল্যান্ড দল (সম্ভাব্য) : অ্যালিষ্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জাফর আনসারি, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), জেক বল, গ্যারি ব্যালেন্স, গ্যারেথ বেটি, স্টুয়ার্ট ব্রড, জশ বাটলার (উইকেটরক্ষক), বেন ডাকেট, স্টিভেন ফিন, হাসিব হামিদ, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।

আপনার মন্তব্য

আলোচিত