স্পোর্টস ডেস্ক

০১ জানুয়ারি, ২০১৭ ১৩:৪০

বিসিসিআইর বিরুদ্ধে আইনি ব্যবস্থার প্রস্তুতি নিচ্ছে পিসিবি

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে না পারার জন্য অনেক দিন ধরেই কথাবার্তা বলে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গত বছর কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হওয়ায় আরো মিলিয়ে গেছে পাকিস্তান-ভারত দ্বিপক্ষীয় সিরিজের সম্ভাবনা। ফলে এখন ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে মামলা করার চিন্তাভাবনা করছে পিসিবি। সম্প্রতি এমনটাই জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান শাহরিয়ার খান।

দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী ২০১৫ সাল থেকে ২০২৩ সালের মধ্যে পাকিস্তানের বিপক্ষে ভারতের ৬টি সিরিজ খেলার কথা রয়েছে। কিন্তু ভারতের অনিচ্ছায় সেগুলো খেলা হয়নি। এর মধ্যে রয়েছে পাকিস্তানের মাটিতে দুটি হোম সিরিজও।

পিসিবি জানিয়েছে, এই সিরিজগুলো আয়োজন না হওয়ায় বিপুল আর্থিক ক্ষতি গুনতে হয়েছে তাদের। তাই ভারতীয় বোর্ডের বিরুদ্ধে শেষপর্যন্ত আইনি লড়াইয়ে যাওয়ারই সিদ্ধান্ত নিয়েছে তারা।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান জানান, বিসিসিআই চুক্তির শর্ত পূরণ করেনি। তাই আমাদের বোর্ড তাদের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। আট বছরে তারা ছয়টি সিরিজের চুক্তি করেছিল। ইতোমধ্যেই দুটি বাতিল হয়েছে। তাই আমরা তাদের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছি। আমরা নির্দ্বিধায়ই বলতে পারি, ক্ষতিপূরণ আমাদের প্রাপ্য।

এ প্রসঙ্গে পিসিবির এক্সিকিউটিভ কমিটির প্রধান নজম শেঠি বলেছেন, আইসিসি এই চুক্তির বিষয়ে সব জানে। আমরা আইনি পরামর্শ নিচ্ছি। এতদিন বিসিসিআই চুক্তিভঙ্গ করলেও আমরা ধৈর্য ধরে ছিলাম। ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন করতে না পারায় আমাদের প্রায় ২০০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। কিন্তু আমরা আর আর্থিক ক্ষতি মেনে নিতে পারছি না। এই বিপুল পরিমাণ অর্থের ক্ষতিপূরণ দাবি করেই আমরা মামলা করার কথা ভাবছি।

উল্লেখ্য, ২০০৭ সালের পর থেকে ভারত-পাক কোন সিরিজ হয়নি। পিসিবি বারবার বিসিসিআইকে দ্বিপাক্ষিক সিরিজের জন্য পক্ষে প্রশ্ন করেছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের অনুমতি না পাওয়ার কথা উল্লেখ করে সিরিজের সম্ভাবনা খারিজ করে দিয়েছে বিসিসিআই।

গত মাসে পাকিস্তানের বিপক্ষে খেলেনি ভারতের নারী ক্রিকেট দলও। এ জন্য ভারতকে ৬ পয়েন্ট জরিমানাও করেছিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

আপনার মন্তব্য

আলোচিত