ক্রীড়া প্রতিবেদক

১১ জুন, ২০১৭ ২২:৫১

সেমিফাইনালে ‘ভারতকে’ পেল বাংলাদেশ

ছবি: রয়টার্স

ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের ফল অনেকটা জানা হয়ে গেছে প্রথমার্ধেই। মাত্র ১৯২ রানের লক্ষ্য ভারতীয় ব্যাটিং লাইন আপের সামনে খুব একটা কঠিন হওয়ার কথা নয়। ভরসা ছিল একটাই- ক্রিকেট যে গৌরবময় অনিশ্চয়তার খেলা। তবে সেটার জন্যও প্রয়োজন ছিল দক্ষিণ আফ্রিকান বোলারদের অবিশ্বাস্য নৈপুণ্য, যা হয় নি। ৭২ বল আর ৮ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে 'বি' গ্রুপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে চলে গেল ভারত।

এই জয়ে অনেকটা নিশ্চিত হলো, বার্মিংহামে আগামী ১৫ জুনের সেমিফাইনালে বাংলাদেশের মুখোমুখি হবে 'বি' গ্রুপে এখন পর্যন্ত চ্যাম্পিয়ন ভারত। 'এখন পর্যন্ত' বলতে হচ্ছে, কারণ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার প্রায় অসম্ভব একটা সম্ভাবনা আছে শ্রীলঙ্কার সামনেও। সেক্ষেত্রে সোমবারের ম্যাচে পাকিস্তানকে তারা হারাতে হবে অন্তত ২৯২ রানের বড় ব্যবধানে! এমন অসম্ভব ফল আসার সম্ভাবনা নেই বললেই চলে। 

১৯২ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নামা ভারত ২৩ রানে হারায় প্রথম উইকেট। ওপেনার রোহিত শর্মাকে উইকেটকিপার ডি ককের ক্যাচ বানান মরনে মরকেল। কিন্তু দ্বিতীয় উইকেট জুটিতেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার সব সুযোগ। ধাওয়ান-কোহলির ১২৮ রানের জুটিতে ১ উইকেট হারিয়ে ১৫১ রান পর্যন্ত পৌঁছে যায় ভারত।। ধাওয়ান ৭৮ রান করে ফিরে গেলেও অধিনায়ক কোহলি ৭৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। অন্য প্রান্তে ২৩ রানে অপরাজিত ছিলেন যুবরাজ সিং।

ধীরে-সুস্থে ব্যাট করেই লক্ষ্যে পৌঁছান কোহলিরা। ৮৩ বলের ইনিংসটিতে ১২টি চার ও একটি ছক্কা মেরেছেন ধাওয়ান। আর কোহলি খেলেছেন ১০১ বলে, মেরেছেন সাতটি চার ও ১ ছক্কা।

আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১২৫ রানের ইনিংস খেলা ধাওয়ান এগিয়ে যাচ্ছিলেন টানা দ্বিতীয় শতকের দিকে। কিন্তু সেঞ্চুরি থেকে ২২ রান দূরে থাকতে ইমরান তাহিরের বলে আউট হয়ে যান এই ওপেনার। অবশ্য দল তখন জয়ের দ্বারপ্রান্তে। বাকি কাজটা সেরেছে কোহলি-যুবরাজের ৪২ রানের অবিচ্ছিন্ন জুটি।

এর আগে ওভালে ভারতের বিপক্ষে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল দক্ষিণ আফ্রিকা। দেখে-শুনে খেলে ওপেনিং জুটিতে ৭৬ রান তুলে নেন কুইন্টন ডি কক ও হাশিম আমলা। আমলা ফেরার পরও অনেকক্ষণ ভালো ব্যাট করে গেছে তারা। একসময় স্কোর দাঁড়ায় ১ উইকেটে ১১৬ রান।

কিন্তু ডি কক ফেরার সঙ্গে সঙ্গে নামে বিপর্যয়। ক্রিস মরিস (৪), ফিকোয়াও (৪), কাগিসো রাবাদা (৫), মরনে মরকেল (০), ইমরান তাহির (১) ক্রিজ ছাড়েন দ্রুত। অন্য প্রান্তে এই আসা-যাওয়া দেখতে থাকেন লোয়ার অর্ডারের সঙ্গ না পাওয়া নিরুপায় ডুমিনি (২০)। এমনকি ডুমিনি যখন ১৮ রানে অপরাজিত, তখনো দলের হাতে ৪ উইকেট ছিল। ডুমিনি নামের পাশে ২ রান যোগ করতে না করতেই সব শেষ! ৪৪.৩ ওভারে ১৯১ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা।

চাপের মুখে নতি স্বীকারে নিজেদের পুরোনো 'ঐতিহ্য' আবার মনে করিয়ে দিল প্রোটিয়ারা। ৭৫ রান তুলতে আউট হয়েছেন তাঁদের শেষ ৯ ব্যাটসম্যান!

ভারতীয় বোলারদের মধ্যে ভুবনেশ্বর নিয়েছেন দুটি উইকেট, তাও নিজের করা পরপর দুই বলে। দুই উইকেট নিয়েছেন জসপ্রীত বুমরাহও। পান্ডিয়া নিয়েছেন একটি উইকেট। বাকি তিন ব্যাটসম্যান হয়েছেন রান আউট।

আপনার মন্তব্য

আলোচিত