ক্রীড়া প্রতিবেদক

১২ জুন, ২০১৭ ২৩:৩৮

শ্রীলঙ্কাকে বিদায় করে সেমিফাইনালে পাকিস্তান

৩০০ রানের এই উইকেটে শ্রীলঙ্কার সংগ্রহ করা ২৩৬ রান মোটেও নিরাপদ স্কোর ছিল না। তবু ১৬২ রানের মধ্যে পাকিস্তানের ৭ উইকেট ফেলে দিয়ে জয়ের সম্ভাবনাই জাগিয়ে তুলেছিলেন লঙ্কান বোলাররা। কিন্তু টেল এন্ডারদের নিয়ে ঘুরে দাঁড়ালেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। তার দারুণ অর্ধশতকে ৩১ বল বাকি থাকতেই ৩ উইকেটের জয় নিয়ে পাকিস্তান উঠে গেছে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে।

২৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা পাকিস্তান শুরুটা করেছিল দারুণভাবে। দুই ওপেনার মিলে গড়েন ৭৪ রানের জুটি। তবে ৩৬ বলে ৫০ রান করা ফখর জামান বিদায় নিলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। দ্রুত বিদায় নেন আজহার আলী (৩৪), বাবর আজম (১০), মোহাম্মদ হাফিজ (১) ও শোয়েব মালিক (১১)।

অধিনায়ককে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি ইমাদ ওয়াসিম (৪) ও ফাহিম আশরাফ (১৫)। কিন্তু তাতেও দমে যাননি সরফরাজ। টেল এন্ডার মোহাম্মদ আমিরকে সঙ্গে নিয়ে দলকে এনে দিয়েছেন দুর্দান্ত জয়। সরফরাজ (৬১) ও আমির (২৮) রান নিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

লঙ্কান বোলারদের মধ্যে প্রদীপ ৩টি এবং মালিঙ্গা, লাকমাল ও পেরেরা নেন একটি করে উইকেট।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে দলীয় ২৬ রানে লঙ্কানদের প্রথম উইকটের পতন ঘটে। জুনায়েদ খানের বলে শোয়েব মালিকের হাতে ধরা পড়েন ওপেনার গুনাথিলাকা (১৩)। এরপর জুটি গড়েন কুশল মেন্ডিস এবং নিরোশান ডিকাভিলা। তাঁদের ৫৬ রানের জুটি ভাঙেন হাসান আলী। ২৯ বলে ২৭ রান করা কুশল মেন্ডিসকে সরাসরি বোল্ড করে দেন তিনি। ১ রানের ব্যবধানে রানের খাতা খোলার আগেই ফাহিম আশরাফের বলে বোল্ড হয়ে যান দিনেশ চান্ডিমাল।

৮৩ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকা শ্রীলঙ্কাকে পথ দেখিয়েছিলেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ এবং ওপেনার নিরোশান ডিকাভিলা। ৪র্থ উইকেটে ৭৮ রানের জুটি গড়েন দু'জন। দলীয় ১৬১ রানে মোহাম্মদ আমিরে বলে বোল্ড হয়ে যান ৫৪ বলে ৩৯ রান করা লঙ্কান অধিনায়ক। এরপর শুরু হয় আসা-যাওয়ার পালা। স্কোরবোর্ডে ১ রান যোগ হতেই ধনঞ্জয় ডি সিলভাকে ফেরান জুনায়েদ খান।

শ্রীলঙ্কার ভরসা হয়ে ক্রিজে থাকা নিরোশান ডিকাভিলাকে পরের ওভারেই ফিরিয়ে দেন আমির। ৮৬ বলে ৪ বাউন্ডারিতে ৭৩ রান করেন এই ওপেনার। থিসারা পেরেরাকে ফিরিয়ে ১৬৭ রানে লঙ্কানদের ৭ম উইকেটের পতন ঘটান জুনায়েদ। ৮ম উইকেটে ৪৬ রানের জুটি গড়ে দলের রান ২০০ পার করেন সুরঙ্গা লাকমল এবং অ্যাশলে গুনারত্নে। আর তাতে ভর করে ইনিংসের ৪ বল বাকি থাকতেই ২৩৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

পাকিস্তানের হয়ে জুনায়েদ খান এবং হাসান আলী ৩টি করে উইকেট নেন। ২টি করে উইকেট নেন মোহাম্মদ আমির এবং ফাহিম আশরাফ।

স্বাভাবিকভাবেই ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কারটি উঠেছে সরফরাজ আহমেদের হাতে।

আগামী ১৪ জুন প্রথম সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান।

আপনার মন্তব্য

আলোচিত