স্পোর্টস ডেস্ক

৩০ সেপ্টেম্বর, ২০১৭ ২২:৩১

২৩০ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

প্রথম ইনিংসের ১৭৬ রানের লিডের সঙ্গে আরও ৫৪ রান যোগ করে লিডকে ২৩০-এ উন্নীত করে রেখেছে দক্ষিণ আফ্রিকা। আলো স্বল্পতায় তৃতীয় দিনের খেলা আগেভাগে শেষ হওয়া পর্যন্ত ভালো বোলিংয়ে দুই প্রোটিয়া ওপেনারকে আউট করেছে বাংলাদেশ।

প্রথম ইনিংসের প্রায় সেঞ্চুরিয়ান (৯৭) এইডেন মার্করাম আউট হয়েছেন মাত্র ১৫ রানে, আর প্রায় ডাবল সেঞ্চুরিয়ান (১৯৯) এডিন এলগার আউট হয়েছেন মাত্র ১৭ রান করে। বাংলাদেশের পক্ষে উইকেট দুটি ভাগাভাগি করেছেন মোস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

হাশিম আমলা ১৭ এবং টেম্বা বাভুমা ৩ রান নিয়ে ম্যাচের চতুর্থ দিন ব্যাট করতে নামবেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে অষ্টম ওভারে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ৩০ রানের মাথায় শফিউল ইসলামের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ডিন এলগার। রিভিউ নিয়েও আউট থেকে বাঁচতে পারেননি তিনি। এরপর মোস্তাফিজুর রহমানের করা ১১তম ওভারের শেষ বলে কাটারে পর্যদস্ত হয়ে উইকেটের পেছনে লিটন দাসকে ক্যাচ দিয়ে ফেরেন অভিষিক্ত এইডেন মার্করাম।

৩৮ রানে দুই উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ে তোলেন আমলা ও বাভুমা। আলো-স্বল্পতার কারণে নির্ধারিত সময়ের প্রায় আধা ঘণ্টা আগে ম্যাচ অফিসিয়ালরা দিনের খেলার ইতি টানেন।

এর আগে ৩ উইকেটে ১২৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ৩২০ রানে গুটিয়ে যায়। বাংলাদেশের হয়ে মুমিনুল সর্বোচ্চ ৭৭ রান করেন। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ ৬৬, মুশফিক ৪৪, তামিম ৩৯, সাব্বির রহমান ৩০, লিটন ২৫ এবং শেষ দিকে মোস্তাফিজুর রহমান করেন ১০ রান।

দক্ষিণ আফ্রিকার হয়ে কেশব মহারাজ তিনটি এবং দুটি করে উইকেট নেন মরনে মরকেল ও ক্যাগিসো রাবাদা। একটি করে উইকেট নেন ডোয়াইন অলিভিয়ে ও আন্দিলে ফেলুকওয়ে।

শনিবার ৩ উইকেটে ১২৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। শুরু থেকেই আস্থার সঙ্গে খেলছিলেন তামিম ও মুমিনুল। তবে প্রথম ঘণ্টার শেষ দিকে আউট হয়ে যান তামিম। আন্দিলে ফেলুকওয়োর বলে তামিম ফিরে গেলেও বাংলাদেশকে পথ হারাতে দেননি মুমিনুল ও মাহমুদউল্লাহ রিয়াদ। বিরতির আগে দুজন ৬০ রানের অবিচ্ছন্ন জুটি গড়লে প্রথম সেশনটি বাংলাদেশের আধিপত্যে শেষ হয়।

তবে দ্বিতীয় সেশনের শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। কেশব মহারাজের করা ৬৪তম ওভারের তৃতীয় বলে ব্যাক ফুটে কাট করতে গিয়ে ফরোয়ার্ড শট লেগে অভিষিক্ত অ্যাইডেন মার্করামকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মুমিনুল। মুমিনুল ফিরে যাওয়ার পর সাব্বির ও মাহমুদউল্লাহর জুটিতে প্রতিরোধ গড়ে তোলে বাংলাদেশ।

দলীয় ২৯২ রানের মাথায় ডোয়াইন অলিভিয়ের বলে সাব্বির বোল্ড হয়ে ফিরে গেলে হোঁচট খায় বাংলাদেশ। কেশব মহারাজার করা পরের ওভারের প্রথম বলে ডিপ মিডউইকেট দিয়ে ছক্কা হাঁকিয়ে বাংলাদেশকে ফলোফন থেকে বাঁচান মাহমুদউল্লাহ। তবে মরনে মরকেলের করা ৮৪তম ওভারে এই ডানহাতি ব্যাটসম্যান বোল্ড হয়ে ফিরে গেলে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। এরপর তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ ফিরে গেলে ৯ উইকেটে ৩০৮ রানে পরিণত হয় বাংলাদেশের ইনিংস। শফিউলকে নিয়ে ১২ রানের জুটি গড়ে বাংলাদেশের সংগ্রহ বাড়ান মোস্তাফিজ।

এর আগে শুক্রবার ১ উইকেটে ২৯৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। চা বিরতির আগ পর্যন্ত ৩ উইকেটে ৪৯৬ রান তোলা প্রোটিয়ারা পরে আর ব্যাটিংয়ে না নেমে ইনিংস ঘোষণা করে।

দক্ষিণ আফ্রিকার হয়ে দারুণ ব্যাটিংয়ের দিনে ডাবল সেঞ্চুরি মিসের হতাশায় পুড়েন ডিন এলগার। ১৯৯ রান করে মোস্তাফিজুর রহমানের বলে আউট হন তিনি। দক্ষিণ আফ্রিকার প্রথম ব্যাটসম্যান এবং সবমিলিয়ে ১২তম খেলোয়াড় হিসেবে টেস্টে ১৯৯ রানের ইনিংস খেলেন এলগার। এদের মধ্যে দুজন সঙ্গীর অভাবে ১৯৯ রান করে অপরাজিত থাকেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে এছাড়া আমলা ১৩৭, এইডেন মার্করাম ৯৭ রানের ইনিংস খেলেন। টেম্বা বাভুমা ৩১ এবং ফাফ ডু প্লেসিস ২৬ রানে অপরাজিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত