সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২৪ জানুয়ারি, ২০১৮ ২০:৩৪

গার্ডিয়ানের সেরাদের সেরা মেসি

গতবছরের পারফর্মেন্স বিবেচনায় বিশ্বের সেরা ১০০ ফুটবলারের তালিকা তৈরি করেছে প্রভাবশালী সংবাদ মাধ্যম 'দ্য গার্ডিয়ান'। এই তালিকায় সবার ওপরে আছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। সেরাদের সেরা নির্বাচিত হয়েছেন এই বার্সা ফরোয়ার্ড।

মেসির পর দ্বিতীয় স্থানে রয়েছেন ২০১৭ সালে ব্যালন ডি’অর জয়ী পর্তুগাল ও রিয়াল মাদ্রিদের হয়ে খেলা ক্রিশ্চিয়ানো রোনালদো। আর তৃতীয় স্থানে আছেন ব্রাজিল ও প্যারিস সেন্ট জার্মেইর তারকা নেইমার।

গার্ডিয়ানের তালিকাটি বিশ্বের ৬৩টি দেশ থেকে ১৬৯ জনের প্যানেলের ভোট থেকে নির্বাচিত করা হয়েছে। প্যানেলের নেতৃত্বে ছিলেন সাবেক তিন তারকা ফুটবলার ব্রাজিলের রোনালদো, আর্জেন্টিনার হারনান ক্রেসপো ও তুরস্কের রুস্তু রেকোবার। এই তিনজনের অধীনে বিশ্বের ৬৯৮ জন ফুটবলার থেকে সেরা ১০০ জন নির্বাচন করেন কোচ, ব্রডকাস্টার, সাংবাদিক এবং ২৭ জন বর্তমান ও সাবেক ফুটবলার।

তালিকায় চতুর্থ স্থানে আছেন বেলজিয়ান তারকা ম্যানচেস্টার সিটির অ্যাটাকিং মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। আর পঞ্চম স্থানে রয়েছেন ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেন। ইংলিশ লিগে গেলো বছরের সেরা গোলদাতা টটেনহাম হটস্পারের এই তারকা।

বিশ্বের সেরাদের তালিকায় ষষ্ঠ হয়েছেন ক্রোয়েশিয়া ও রিয়াল মিডফিল্ডার লুকা মডরিচ। সাত নম্বরে আছেন বার্য়ান মিউনিখ ও পোলিশ ফরোয়ার্ড রবার্ট লিওয়ানডোসকি। অষ্টম স্থানে রয়েছেন পিএসজির হয়ে খেলা ১৯ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।

গার্ডিয়ানের প্রকাশিত এই তালিকার নবম স্থানে আছেন জার্মান ও রিয়াল তারকা টনি ক্রুস আর দশম স্থানে জায়গা করে নিয়েছেন বেলজিয়ান ও চেলসি ফরোয়ার্ড ইডেন হ্যাজার্ড।

একাদশ ও দ্বাদশ স্থানে আছেন স্প্যানিশ ও রিয়াল মাদ্রিদের হয়ে খেলা সার্জিও রামোস ও ইসকো। ১৩ নম্বরে আছেন উরুগুইয়ান ও পিএসজি তারকা এডিসন কাভানি। ১৪ নম্বরে আছেন 'জুনিয়র মেসি' খ্যাত জুভেন্টাসের হয়ে খেলা আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা।

১৫ নম্বরে আছেন বার্সার উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ। ১৬তম হয়েছেন ইতালিয়ান কিংবদন্তি গোলকিপার জিয়ানলুইজি বুফন। ১৭ নম্বরে রয়েছেন ফ্রান্স ও চেলসির মিড ফিল্ডার এন’গোলো কানতে। ১৮ নম্বরে আছেন অঁতোয়ান গ্রিজম্যান।

১৯তম অবস্থানে আছেন ব্রাজিলিয়ান ও রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার মার্সেলো। তালিকায় ২০ নম্বরে আছেন ম্যানচেস্টার সিটির হয়ে খেলা আর্জেন্টাইন তারকা সার্জিও আগুয়ারো।

আপনার মন্তব্য

আলোচিত