স্পোর্টস ডেস্ক

০৭ জুলাই, ২০১৮ ০০:০৭

ব্রাজিলের মুখোমুখি বেলজিয়াম

ব্রাজিল বিশ্বকাপে সেমি ফাইনালের টিকিট অনায়াসে কেটেছিল ব্রাজিল। কলম্বিয়াকে বিদায় দিয়ে জায়গা করে নেয় শেষ চারে। এবার সেলেসাওদের প্রতিপক্ষ সোনালী প্রজন্মের বেলজিয়াম। ইতোমধ্যে রাত ১২টায় খেলতে নেমেছে দুই দল।

কাজানে রোমাঞ্চের অপেক্ষায় দুই দলই। বেলজিয়াম এখন পর্যন্ত বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করা দল। চার ম্যাচে করেছে ১২ গোল। তাতে রোমেলু লুকাকুর গোলই চারটি।

ব্রাজিল অবশ্য গোল করার তালিকায় পিছিয়ে। করেছে ৭ গোল। তাতে নেইমার দুটি ও কৌতিনিয়ো দুটি। থিয়াগো সিলভা, ফিরমিনো ও পাউলিনিয়োর গোল একটি করে। আজকে দলে ফিরেছেন মার্সেলো। শেষ ষোলোতে ছিলেন না চোটের কারণে। নিষেধাজ্ঞার কারণে নেই মিডফিল্ডার কাসেমিরোর। মাঝমাঠে তার জায়গায় ম্যানসিটির ফের্নান্দিনিয়ো।

অপর দিকে জাপানের বিপক্ষে চোখ ধাঁধিয়ে বেলজিয়ামের শুরুর একাদশে জায়গা পেয়েছেন মিডফিল্ডার মারুয়ান ফেলাইনি ও নাসের চাডিল।গোলের হিসেবে বেলজিয়াম এগিয়ে থাকলেও প্রতিপক্ষটা হট ফেভারিট ব্রাজিল। যাদের এগিয়ে রেখেছেন বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস। সেই প্রতিপক্ষের বিরুদ্ধে সমীহ আদায় করে নেওয়া বেলজিয়াম কেমন করে তাই এখন দেখার অপেক্ষা।

দুই দলই বিশ্বকাপ শিরোপার অন্যতম দাবিদার। ব্রাজিল এখন পর্যন্ত চলতি আসরে অপরাজিত। কোচ তিতের অধীনে গত বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলে দারুণ সময় কাটাচ্ছে দলটি। নিদারুণ ফর্মের কারণে তাদের শিরোপার অন্যতম দাবিদার ভাবা হচ্ছে। অন্যদিকে বেলজিয়াম এবার তাদের ফুটবল ইতিহাসে স্বর্ণযুগ অতিবাহিত করছে। তারকায় ঠাসা বেলজিয়ামকে হারাতে বেশ ঘাম ঝরাতে হবে ব্রাজিলকে। ফলে এক মহারণ প্রত্যক্ষ করার অপেক্ষায় ফুটবলবিশ্ব।

ব্রাজিলের একাদশ
আলিসন, থিয়াগো সিলভা, মিরান্দা, পাওলিনহো, ফার্নান্দিনহো, ফাগনার, উইলিয়ান, গাব্রিয়েল জেসুস, নেইমার, ফিলিপে কুতিনহো, মার্সেলো।

বেলজিয়ামের একাদশ
থিবাউ কুরতোয়া, টোবি আল্ডারভাইরেল্ড, ভিনসেন্ত কোমপানি, ইয়ান ভেট্রোনঘেন, আক্সেল ভিটসেল, কেভিন দে ব্রুইনি, মারুয়ানে ফেল্লাইনি, রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড, থমাস মুনিয়ের, নাসের শাদলি।

আপনার মন্তব্য

আলোচিত