স্পোর্টস ডেস্ক

৩০ জুলাই, ২০১৫ ১৭:৫১

শেষ সেশনের ধ্বস, বিপাকে বাংলাদেশ

ব্যাটসম্যানদের মিশ্র ব্যাটিং নৈপুণ্যের দিনে সাউথ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে মাঝারি সংগ্রহে টাইগার বাহিনী। শুরুতে উইকেট পতনের ধাক্কা সামলে উঠলেও শেষের দিকে নিয়মিত উইকেট পতনে ৮ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৪৬ রান।

মিরপুরে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ৮৮.১ ওভার খেলায় ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৪৬ রান। টাইগারদের অন্যতম সেরা অলরাউন্ডার নাসির হোসেন ১৩ রান করে অপরাজিত রয়েছেন। দিনের শেষ বলে স্টেইনের তৃতীয় শিকার হয়ে ফিরে যান মোহাম্মদ শহীদ।

প্রথম দিনের খেলায় ৮৮ তম ওভার করতে আসা মরনে মরকেল নিজের প্রথম উইকেট শিকার করেন সাকিব আল হাসানকে ফিরিয়ে। ৬৫ বলে ৩৫ রান করে ফিরে যান বিশ্বসেরা এই অলরাউন্ডার। দলীয় ২৪৫ রানের মাথায় ডিন এলগারের হাতে ধরা পড়েন সাকিব।

দলীয় ২১৫ রানের মাথায় মুশফিকের বিদায়ে পঞ্চম উইকেটের পতন হয়। ৬৫ রান করা মুশফিকের বিদায়ের পরই দলীয় স্কোরে আর ৫ রান যোগ হতেই ফিরে যান লিটন দাস। ১২৫ বল খেলে ডিন এলগারের শিকার হওয়ার আগে মুশফিকের ইনিংসটি ছিলো অসাধারণ ব্যাটিং নৈপুণ্যের প্রদর্শনী।

শুরুতেই তামিমের বিদায়ের পর মমিনুল হক এবং ইমিরুল কায়েস ৬৯ রানের জুটি এবং মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের ৯৪ রানের জুটি বাংলাদেশের বড় সংগ্রহের পথে মূল ভূমিকা রাখে। মমিনুল হক ৪০ রান, মাহমুদুল্লাহ ৩৫ রান এবং ইমরুল কায়েস ৩০ রানের কার্যকরী ইনিংস খেলেন।

দিনের সফলতম বোলার জেপি ডুমিনি এবং ডেল স্টেইন তিনটি করে উইকেট শিকার করেন। ডিন এলগার ও মরনে মরকেল একটি করে উইকেট লাভ করেন।

বিশ্বের এক নাম্বার টেস্ট বোলার ডেল স্টেইন দিনের প্রথম শিকার তামিম ইকবালকে ফিরিয়ে টেস্ট ক্যারিয়ারের চারশ'তম উইকেটের মাইলফলকে পৌছান। এরপর মাহমুদুল্লাহকেও ফেরান গতির ঝড় তোলা এই বোলার।

আপনার মন্তব্য

আলোচিত