সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৪ আগস্ট, ২০১৫ ১৬:০৪

২০১৫ যেন সেঞ্চুরিবর্ষ!

ক্রিকেট যেন তার রেকর্ড ভাঙার খেলায় মেতেছে ২০১৫ সালে। যদিও এখনও বাকি আরও পুরো পাঁচ মাস। তবু শতকের দিক থেকে এ বছর সব বছরকে ইতোমধ্যেই ছাড়িয়ে গেছে।

২০১৪ সালে সর্বমোট ৭৯টি শতক হয়েছে। সেখানে মাত্র আট মাসেই তা পেরিয়েছে ২০১৫। চলতি বছর অনুষ্ঠিত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ ক্রিকেট এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কারণ বিশ্বকাপেই হয়েছে ৩৮টি শতক।

এ বছর এখন পর্যন্ত সবচেয়ে বেশি শতক হাঁকিয়েছেন শ্রীলঙ্কান ক্রিকেটাররা। ১৩টি শতক নিয়ে দলীয় তালিকায় তারা রয়েছেন শীর্ষে। ১২টি শতক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড, ১১টি শতক নিয়ে তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা, ৮টি শতক নিয়ে যৌথভাবে চতুর্থ স্থানে রয়েছে ভারত ও ইংল্যান্ড।

এদিকে, ৬টি শতক নিয়ে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ে। দলীয় পাঁচটি শতক নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তান, ৩টি নিয়ে সপ্তম স্থানে ওয়েস্ট ইন্ডিজ। আর ২টি শতক নিয়ে অষ্টম স্থানে আয়ারল্যান্ড ও একটি করে শতক নিয়ে যৌথভাবে স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত।

এদিকে, বিশ্বকাপে টানা চরটি শতক হাঁকিয়ে রেকর্ডের পাশাপাশি পাঁচ শতকের মাধ্যমে ব্যক্তিগতভাবে শীর্ষে রয়েছেন কুমারা সাঙ্গাকারা। চার শতকে দ্বিতীয় স্থানে রয়েছেন কিউই রস টেলর। আর তিনটি শতক নিয়ে যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও নিউজিল্যান্ডের কিন উইলিয়ামসন।

আপনার মন্তব্য

আলোচিত