ক্রীড়া প্রতিবেদক

১১ আগস্ট, ২০১৫ ০১:২১

সাফ অনুর্ধ-১৬ ফুটবল : অনুশীলন নিয়ে অতৃপ্তি তবু আত্মবিশ্বাসী বাংলাদেশ

সোমবার ফুটবল একাডেমিতে অনুশীলনে বাংলাদেশ দল

সাফ অনুর্ধ-১৬ ফুটবল চ্যাম্পিয়ানশিপ শুরু হয়ে হয়েছে রোববার। তবে বাংলাদেশের জন্য এ টুর্ণামেন্ট শুরু হচ্ছে আজ। আজকেই যে প্রথম মাঠে নামছে স্বাগতিকরা। প্রথম দিনে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। রোববারের ম্যাচে যারা ভারতের কাছে ০-৫ গোলে হেরে একবারেই বিধ্বস্ত অবস্থা। শ্রীলঙ্কার এই নাজুক অবস্থাকে কাজে লাগিয়ে প্রথম ম্যাচে জয় তুলে নিতে চায় অপর্যাপ্ত অনুশীলন নিয়ে অতৃপ্ত বাংলাদেশ।

আজ বিকেল ৫ টায় সিলেট জেলা স্টেডিয়ামে এই ম্যাচ অনুষ্ঠিত হবে। গত দুইদিনের দর্শক খরা কাটিয়ে স্বাগতিকদের ম্যাচে পুরো গ্যালারি ভরে উঠবে বলে আশা আয়োজকদের। আর দর্শকদের প্রত্যাশা পুরণে নিজেদের সেরাটুকু ঢেলে দেওয়ার প্রত্যয় বাংলাদেশ দলের তরুণ তুর্কিদের।

প্রথম ম্যাচে মাঠে নামার আগে সোমবার সকালে থেকে দুপুর পর্যন্ত অনুশীলনে ঘাম ঝড়িয়েছে বাংলাদেশ দল। বৃষ্টি উপেক্ষা করে সিলেট ফুটবল একাডেমিতে অনুশীলন করে লাল-সবুজের জার্সিধারীরা। বৃষ্টির কারনে কাল অনুশীলন করেনি শ্রীলংকা। তবে প্রথম ম্যাচের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানের প্রত্যয় ব্যক্ত করেছেন লঙ্কান কোচ ও অধিনায়ক।
আর বাংলাদেশের কোচের অতৃপ্তি অপর্যাপ্ত অনুশীলন নিয়ে। এই টুর্নামেন্টের জন্য মাত্র ২০ দিন অনুশীলনের সময় পেয়েছেন বলে জানান বাংলাদেশ দলের কোচ সৈয়দ গোলাম জিলানী। তবে অনুশীলনে কমতি থাকলেও আত্মবিশ্বাসে একটুও কমতি নেই বলে জানান তিনি।

জিলানী জানান, প্রথম ম্যাচে হেরে শ্রীরঙ্কা অনেকটাই মাসসিকভাবে দূর্বল অবস্থানে থাকবে। সবমিলিয়ে জয় ছাড়া কিছু ভাবছেন না বলে জানান তিনি।

ভারত-শ্রীলংকা ম্যাচ বিশ্লেষন করে আক্রমনটা সাজানোর পরিকল্পনা করছেন দলের কোচ। আক্রমনাত্মক ফুটবল খেলেই ম্যাচ জিততে চায় বাংলাদেশ। এমন লক্ষ্যের কথা জানান কোচ জিলানী।

স্বগতিক দল হিসেবে বাড়তি পাওনা হিসেবে থাকবে মাঠে দর্শকদের আকুন্ঠ সমর্থন। আর এই সুযোগটাকে কাজে লাগিয়ে ভালো কিছূ করার প্রত্যয় খেলোয়ারদের কন্ঠেও।

এদিকে টাইগার দলপতি মো শাওন অনুশীলনের ঘাটতি আর বৃষ্টিকে বাধা হিসেবে মআনতে নারাজ। তিনি বলেন, ভালো টিমওয়ার্ক আর দক্ষতায় প্রতিটি ম্যাচেই আমরা জিততে চাই। প্রথম ম্যাচেও জয়ের বিকল্প কিছু আমরা ভাবছি না।

এদিকে, তেতে আছে লঙ্কাও। প্রথম ম্যাচের পরাজয়ের ক্ষতি বাংলাদেশের বিপক্ষে পুষিয়ে নিতে চায় তারা। শ্রীলংকার প্রধান কোচ সুজুকি চিকাশী বলেন, প্রথম ম্যাচের স্মৃতি ভুলে যেতে চাই আমরা। সেদিনের ভুলগুলো শুধরে আগামীদিন মাঠে নামবো। সুজুকি জানান, বাংলাদেশেকে হারিয়ে সেমিফাইনালে উঠার জন্য সবটুকু উজাড় করে দিতে প্রস্তুত লংকানরা।

জয় দিয়ে শুরু করতে চায় বাংলাদেশ। আর পরাজয়ের বৃত্তভেঙ্গে ঘুরে দাঁড়াতে চায় শ্রীলঙ্কা। দু’লের লক্ষ্যই তাই অভিন্ন। জয় ছাড়া ভাবছে না কেউই। ফলে একটি জমজমাট লড়াইয়ের আশা করা যেতেই পারে।
প্রথম দুই ম্যাচেই গোল উৎসবে মেতেছে সাফ ফুটবল। গোলের বন্যায় ভেসে গেছে দুই প্রতিপক্ষ। দর্শকদের প্রত্যাশা থাকবে আগের দুই ম্যাচের ধারাবাহিকতা বজায় থাকবে আজকের ম্যাচে। গোলের বন্যায় লঙ্কানদের ভাসিয়ে দেবে বাংলাদেশও।

আপনার মন্তব্য

আলোচিত