নিজস্ব প্রতিবেদক

১৮ আগস্ট, ২০১৫ ০০:০৫

সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল : আজ ফাইনাল, তবে কী আরেক উৎসবের দিন?

ফাইনালের আগে চিরায়ত নিয়মে ট্রফি সামনে নিয়ে দুই অধিনায়ক সংবাদ সম্মেলন করলেন সোমবার। সাফ অনুর্ধ-১৬ চ্যাম্পিয়ান ফুটবলের বিজয়ী ট্রফি থেকে হাত খানেক দুরত্বে বসলেন বাংলাদেশ অধিনায়ক মো. শাওন। ফাইনালের আগের বাংলাদেশের একটি প্রতিকী ছবি হয়ে উঠলো এটি। পুরো বাংলাদেশ দলই তো এখন ট্রফি থেকে মাত্র হাতখানেক দুরত্বে। আর একটা ম্যাচ। এটি জিততে পারলেই কেল্লাফতে।

আজ বিকেল ৫ টায় সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই স্বপ্নের ফাইনাল। যাতে বাংলাদেশের মুখোমুখি হবে ভারত। প্রথমবারের মতো এই টুর্নামেন্টের ফাইনালে উঠে এমনিতেই উজ্জীবীত বাংলাদেশ দল। তার উপর গ্রুপ পর্বের ম্যাচে এই ভারকেই ১-০ গোলে হারতে হয়েছে বাংলাদেশের কাছে। আজকের ফাইনালে আবার প্রতিপক্ষ যখন ভারত তখন গ্রুপ পর্বের সেই ম্যাচটি নিশ্চয়ই সঞ্জিবনী শক্তি জোগাবে বাংলাদেশকে। কাল সংবাদ সম্মেলনেও ঘুরেফিরে এলো এই ম্যাচটির কথা। সর্বশেষ মোকাবেলায় জয়ের কারনে ফাইনালে বাংলাদেশকে এগিয়ে রাখলেন ভারত কোচও।

তবে বাংলাদেশ শিবিরে দুশ্চিন্তার কারন হলো ফাইনালে মাঠে নামতে পারছেন না দলের সেরা খেলোয়াড় নিপু। টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় স্বপ্নের ফাইনালে দর্শক হয়েই থাকতে হবে বাংলাদেশ দলের এই সেরা তারকাকে। দুরন্ত গতি দিয়ে ইতোমধ্যে যিনি নজর কেড়েছেন সবার। এই টুর্ণামেন্টে বাংলাদেশ এমন অজেয় হয়ে উঠার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলো নিপু-সাদ জুটি। তাদের গতি আর ড্রিবলিংয়ে পর্যদুস্ত হতে হয়েছে সকল প্রতিপক্ষকেই। এমন অপরিহার্য খেলোয়াড়কে ফাইনালে না পেয়ে স্বভাবতই কিছুটা হতাশ বাংলাদেশের কোচ গোলাম জিলানী।

তবে তিনি জানালেন, এই দলে অনেক প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। এককভাবে কারো উপরই নির্ভশীল নয় দল। নিপুর না থাকাটা অন্যরা পুষিয়ে দিতে সক্ষম হবে বলে আশা তার।

আর বাংলাদেশের অধিনায়ক মো. শাওন জানালেন, শিরোপা ছাড়া কিছুই ভাবছেন না তিনি। এতো কাছে এসে শিরোপাবঞ্চিত হয়ে ফিরে যেতে চায় না তার দল। নিজের মাঠ আর গ্যালারি ভরা দর্শক বাড়তি প্রেরণা জোগাবে বলেও জানান শাওন।

গ্রুপের ম্যাচে জয়ের কারনে ফাইনালে বাংলাদেশকেই কিছুটা এগিয়ে রাখলেন ভারতের কোচ বিথান সিং। একইসঙ্গে এও জানালেন শিরোপা ধরে রাখতে মরিয়া তার শিষ্যরা।

আর ফাইনালকে কঠিন ম্যাচ উল্লেখ করে ভারতের অধিনায়ক প্রভুস্কান শিং জানান, শিরোপা ছাড়া কিছু ভাবছে না ভারত।

ফাইনালের আগে কাল কোনো দলই অনুশীলন করেনি। সাঁতার আর জিমেই সকালটা কাটিয়েছে দু’দলের খেলোয়াড়রা। প্রথমবারের মতো ফাইনালে উঠে বাংলাদেশ দল রয়েছে অনেকটা ফুরফুরে মেজাজে। কাল শাহজালাল (র.) এর মাজারও ঘুরে এসেছে বাংলাদেশের কিশোর তারকারা। এই কিশোররাই আজ এতে দিতে পারে বড় সাফল্য। বড় উৎসবের উপলক্ষ্য।

বাংলাদেশের জয়ে ব্যাপারে আশাবাদী বাফুফের সহ-সভাপতি বাদল রায়ও। তিনি জানান, এখন পর্যন্ত বাংলাদেশ যে খেলা দেখিয়েছে সেটুকু ধরে রাখতে পারলেই ফাইনালে জেতা সম্ভব।

এই দলের কিশোরদের নৈপুণ্যে বাদল রায় এতাটাই মুগ্ধ যে, কেবল শিরোপর জয়ের আশাই নয়, এই কিশোরদের হাত ধরে বাংলাদেশের ফুটবলের সোনালী দিন ফিরে আসারও স্বপ্নে বিভোর তিনি। বয়সভিত্তিক টুর্নামেন্টেও সিলেটের মাঠে বিপুল দর্শক সমগমকেও ফুটবলের সুদিন ফিরে আসার ইঙ্গিত বলে মনে করছেন তিনি।

তাহলে কী বলে দেয়াই যায়, ফুটবলের নবজোয়ার ওই এলো ওই। আপাতত অবশ্য আজকের ফাইনাল পর্যন্ত অপেক্ষা। আজকের জয়টাই তো এমন স্বপ্ন-আশার পালে হাওয়া জোগাতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত