ক্রীড়া প্রতিবেদক

২০ আগস্ট, ২০১৫ ১৯:১১

সেরাদের সাথে সৌম্য

ক্যারিয়ারের শুরু থেকেই নিজের প্রতিভার ঝলক দেখিয়ে যাচ্ছেন বাংলাদেশের নতুন ব্যাটিং সেনসেশন সৌম্য সরকার। মারকুটে ব্যাটিংয়ের মাধ্যমে ইতোমধ্যে বিশ্ববাসীকে নিজেকে চেনাতে সক্ষম হয়েছেন সাতকক্ষীরার এই তরুণ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের পেছনে তার ব্যাটিং রেখেছে অনবদ্য ভূমিকা।

এই ধারাবাহিকতার ফলস্বরুপ বিশ্বের গ্রেট ব্যাটসম্যানদর তালিকায় উঠে এসেছে সৌম্যর নাম। চলতি বছরে শীর্ষ ১০ রান সংগ্রাহক ব্যাটসম্যানের তালিকায় ঠাঁই করে নিয়েছেন সৌম্য সরকার।

তালিকার শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন আর দশ নম্বরে রয়েছেন বাংলাদেশর সৌম্য সরকার।

দারুণ একটি মৌসুম কাটাচ্ছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। শীর্ষ ১০ ব্যাটসম্যানের তালিকায় তাই কিউইদেরই জয়জয়কার। শীর্ষ তিনজনসহ এই তালিকায় ঠাঁই করে নিয়েছেন নিউজিল্যান্ডের পাঁচ ব্যাটসম্যান। এছাড়া শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় শ্রীলঙ্কা আর দক্ষিণ আফ্রিকার দু'জন করে ব্যাটসম্যান রয়েছেন। আর আছেন আমাদের সৌম্য।

২০১৫ সালের শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় নেই অস্ট্রেলিয়া, ভারত কিংবা পাকিস্তানের কোনো ব্যাটসম্যান।

২৪ ম্যাচে ৬৩.৫০ ১২৭০ রান নিয়ে ২০১৫ সালের এখন পর্যন্ত শীর্ষ রান সংগ্রাহক নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, তালিকা দুই ও তিন নম্বরে আছেন যথাক্রমে মার্টিন গাপটিল ও রস টেইলর। এই দুই কিউইর সংগ্রহ যথাক্রমে ১১৪৯ ও ১০৪১ রান।

১৯ ম্যাচ খেলে ১০০৩ রান নিয়ে ২০১৫ সালের শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় ৪ নম্বরে আছেন লংকান ওপেনার তিলকারত্মে দিলশান। ৯২১ রান নিয়ে দক্ষিণ আফ্রিকান ওপেনার হাসিম আমলা আছেন পাঁচ নম্বরে।

এরচেয়ে সুন্দর সমাপ্তি আর কী হতে পারতো কুমারা সাঙ্গাকারার জন্য। ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলে দেওয়ার মৌসুমেও সাঙ্গাকারা মাত্র ১৪ ম্যাচে ৮৬.২০ গড়ে সংগ্রহ করেছেন ৮৬২ রান। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ৬ নম্বরে থাকলেও ব্যাটিং গড়ে শীর্ষে রয়েছেন এই লংকান গ্রেট।

৮২৬ রান নিয়ে তালিকার ৭ নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের গ্র্যান্ড ইলিয়েট, ৮ নম্বরে রয়েছেন দক্ষিন আফ্রিকার অধিনায়ক এডিভি ভিলিয়ার্স। চলতি বছরে মাত্র ১৩ ম্যাচে তার সংগ্রহ ৭৪০ রান। ৭০৯ রান সংগ্রহে করে শীর্ষ ব্যাটসম্যানের তালিকার নয় নম্বরে আছেন কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম। আর ১৫ ম্যাচে ৫১.৬৯ গড়ে ৬৭২ রান সংগ্রহ করে চলতি বছরের শীর্ষ রান সংগ্রাহকের তালিকার দশ নম্বরে আছেন বাংলাদেশের সৌম্য সরকার।

প্রসঙ্গত বর্তমান ব্যাটসম্যানদের বিশ্ব র‍্যাংকিং-এ সৌম্য আছেন ১৫ নম্বরে। যা বাংলাদেশের ব্যাটসম্যানদের ইতিহাসের সেরা অবস্থান।

আপনার মন্তব্য

আলোচিত