নিজস্ব প্রতিবেদক

০৬ মার্চ, ২০২০ ১৫:০৩

জীবনের শেষ টসে হারলেন মাশরাফি

টেস্ট ও টি২০ থেকে আগেই বিদায় নিয়েছেন। অধিনায়ক হিসেবে আজকেই যে শেষ ওয়ানডে সে ঘোষণা দিয়েছেন গতকালই। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে আজ শেষবারের মতো টস করতে নামলেন মাশরাফি বিন মর্তুজা। তবে শেরষ টস ভাগ্যটা দেশসেরা এই অধিনায়কের পক্ষে ছিলো না।

সিলেট স্টেডিয়ামে শুকত্রবার দুপুরে জিাম্বাবুয়ের বিরুদ্ধে টেসে হেরে যান মাশরাফি। টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক শন উইলিয়ামস। টানা তৃতীয়বারের মতো আগে ফিল্ডিং করছে সফরকারীরা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।

এ নিয়ে মোট ৮৮টি ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিলেন মাশরাফি। ৩৬ বছর বয়সী তারকা টসে জিতেছেন ৪২ বার, হেরেছেন ৪৬ বার। আর তার অধিনায়কত্বে বাংলাদেশ ম্যাচ জিতেছে মোট ৪৯টি। এই ম্যাচে জিতলেই অন্যরকম হাফসেঞ্চুরি হবে তার। আর তিন সংস্করণ মিলিয়ে আজকের ম্যাচ নিয়ে ১১৭তম বারের মতো টস করেন মাশরাফি।

অধিনায়ক মাশরাফির শেষ ম্যাচে স্বাগতিকদের একাদশে পরিবর্তন এসেছে চারটি। তার নেতৃত্বে অভিষেক হচ্ছে দুই তরুণের। আফিফ হোসেন ধ্রুব ও মোহাম্মদ নাঈম শেখ খেলছেন তাদের প্রথম ওয়ানডে। এছাড়া একাদশে ফিরেছেন পেসার মোস্তাফিজুর রহমান ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। আর মাশরাফির শেষবেলায় নেই তার দীর্ঘদিনের সতীর্থ মুশফিকুর রহিম। এছাড়া একাদশ থেকে বাদ পড়েছেন শফিউল ইসলাম, আল-আমিন হোসেন ও নাজমুল হোসেন শান্ত। নেই হঠাৎ দলে ডাক পাওয়া সৌম্য সরকারও।

তবে কোনো পরিবর্তন নেই জিম্বাবুয়ের একাদশে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম শেখ, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ: টিনাশে কামুনহুকামউই, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস (অধিনায়ক), সিকান্দার রাজা, রেগিস চাকাভা, রিচমন্ড মুটুমবামি, টিনোটেন্ডা মুটোমবোডজি, ডোনাল্ড টিরিপানো, ওয়েসলি মাধেভেরে, চার্লটন টিশুমা ও কার্ল মুম্বা।

আপনার মন্তব্য

আলোচিত