সাইফুর রহমান মিশু

০১ অক্টোবর, ২০১৫ ০৩:০০

ক্রিকেটার মুশফিকুর রহিমের প্রতি খোলা চিঠি

প্রিয় মুশফিকুর রহিম,
যতটুকু জানি আপনি একজন মুক্তিযোদ্ধার সন্তান। একজন মুক্তিযোদ্ধার সন্তানের দায়িত্ব অনেক বেশী এই দেশটার প্রতি। একজন রাজাকারের সন্তান জন্মের পর থেকে এই ভুল ইতিহাস জেনে বড় হয়। কিন্তু একজন মুক্তিযোদ্ধার সন্তান জন্মের পর থেকেই "জয় বাংলা" শ্লোগান এবং বঙ্গবন্ধু তথা জাতির জনকের প্রতি সম্মান নিয়ে বেড়ে উঠে তার পরিবারে।

ধর্ম যার যার ব্যক্তিগত ব্যাপার। আমাদের এই দেশটি কোন বিশেষ ধর্মকে অধিক গুরুত্ব দেয়ার জন্য স্বাধীন হয়নি। এই দেশটি স্বাধীন হবার পিছনে সবচেয়ে বড় যেই ব্যাপারটি কাজ করেছে তা হলো, এই স্বাধীন ভূখন্ডে সকল ধর্মের মানুষ নিজ নিজ বিশ্বাস নিয়ে পারষ্পরিক সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বসবাস করবেন। এখানে কেউ কারো ধর্ম বিশ্বাসে বাঁধা হয়ে দাঁড়াবে না, কিংবা একে অন্যের চেয়ে তার ধর্ম উত্তম এই ধরণের হীন মানসিকতা প্রচার করবে না।

আপনি একজন জাতীয় ব্যক্তিত্ব। ইদানিং আপনার কর্মকান্ড আপনার ব্যক্তিগত বলয় ছাড়িয়ে বাইরে চলে আসছে তাই আমার মতন একজন সাধারণ নাগরিকের ভাবনার খোরাক হয় আপনার কর্মকান্ড। আপনি যেই ধর্মেই বিশ্বাসী হোন না কেন, কোন রাজনৈতিক অভিলাষ না থাকলে দয়া করে তা নিজের মাঝেই রাখুন।

একজন সাধারণ নাগরিকেরও দায়িত্ব তার নিজ দেশের জন্মইতিহাস জানা এবং সে অনুযায়ী চলা, সেক্ষেত্রে একজন জাতীয় ব্যক্তিত্ব হয়ে কোন রকম অপরিপক্ষ আচরণ আপনার শোভা পায় না। আমাদের অনেক সীমাবদ্ধতার মধ্যে বিশ্বের দরবারে আমাদের লাল সবুজের পতাকাকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য জাতীয় ক্রিকেটদলকে আমরা সবদিক থেকে অনেক বেশী আবেগ দিয়ে সমর্থন দিয়ে থাকি।

আর তাই আশা করবো, আপনিও আমাদের এই আবেগের গুরুত্ব দিবেন। ম্যাচ জেতার পরে যখন মাশরাফী ভাই আমাদের মুক্তিযোদ্ধাদের প্রতি তা উৎসর্গ করেন তখন তা আমাদের আবেগাপ্লুত করে। আপনার কাছেও মাশরাফীর চেয়ে কম প্রত্যাশা নয় আমাদের।

একজন অতি নগণ্য মানুষ হিসেবে জানিনা আমার এই লিখাটুকু আপনার কাছে পৌঁছাবে কিনা, তবে আশা করবো বাংলার ১৬ কোটি মানুষের না হোক, অন্তত মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রতিটি মানুষের অসাম্প্রদায়িক আদর্শের প্রতি সম্মান রেখে আপনি ভবিষ্যতে সেভাবেই নিজের ভেরিফায়েড পেইজে পোস্ট দিয়ে নিজেকে একজন বিবেকবান হিসেবে পরিচয় দিবেন।

ধন্যবাদ
সাইফুর রহমান মিশু

আপনার মন্তব্য

আলোচিত