ক্রীড়া প্রতিবেদক

০৫ অক্টোবর, ২০১৫ ০২:২৮

‘সালমা তুমি পাকিস্তানেই থেকে যাও’

গত ৩ অক্টোবর পাকিস্তান সফররত বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে উর্দু ভাষায় কথা বলেন। তাঁর এই উর্দুকথন এর খবর প্রকাশের পরই এটা নিয়ে তৈরি হয়েছে তীব্র প্রতিক্রিয়া।  

খেলোয়াড়দের ভারত ও পাকিস্তান সফরকালে হিন্দি ও উর্দুতে সংবাদ মাধ্যমে কথা না বলার নির্দেশ ছিল বিসিবির। সালমা কেন নির্দেশ অমান্য করলেন সেজন্য ইতিমধ্যে সালমাকে সতর্ক করে দিয়ে কারণ জানতে চেয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সমালোচনা মুখর হয়েছেন ক্রিকেটপ্রেমীরাও।

ভাষা আন্দোলনের কথা স্মরণ করে অনেকেই সালমার উর্দু ভাষায় কথা বলা সহজভাবে মেনে নেন নি। সালমা নিজ ভাষাকে ছোট করেছেন বলেও অভিযোগ করেন অনেকে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাইফুর রহমান মিশু লিখেছেন -

"সালমা তুমি পাকিস্তানেই থেকে যাও"

ব্লগার মাহমুদুল হক মুন্সি লিখেছেন-

"আপনাদের উন্নাসিকতা দেইখা হাসি লাগে। সালমা একটু উর্দূ বলছে দেইখা আপনাদের জাত গেছে।মসজিদে মসজিদে, ওয়াজে-মাহফিলে যখন ঊর্দূর তুফান ছুটে, তখন তো ঠিকই মাথা দুলাইয়া কাঁনতে কাঁনতে অজ্ঞান হয়া যান!বিশ্ব এজতেমায় যখন মূল মোনাজাত ঊর্দূতে হয়, সারা বাংলাদেশ আবেশে বিভোর, কাউরে তো ট্যা-ফোঁ করতে শুনিনা!তাইলে সালমার বেলায় এতো আপত্তি কেন? আপনাদের জন্য এইটাই ঠিক আছে।রাষ্ট্রভাষা ঊর্দূ ঘোষনা কইরা দেন। ঘোমটা দিয়া খ্যামটা নাচার চেয়ে কাপড় ফালাইয়াই নাচেন।
ন্যাকা!"

 


দলের দায়িত্বে থাকা ম্যানেজার শফিকুল হক হীরা এ প্রসঙ্গে বলেন, ‘নারী ক্রিকেট দলকে আদেশ দেওয়া হয়েছিল, যে কোন সাক্ষাতকার অথবা সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের ইংলিশ বা বাংলায় কথা বলতে হবে।’

তিনি ‍আরো বলেন, আমি দলের সঙ্গে সব সময় আছি। আর তারা যেখানেই যাক না কেন, তাদের কথা ইংলিশে অনুবাদ করে দিতে আমাকে বিসিবি থেকে বলা হয়েছিল। কিন্তু তারপরও সালমা কেনো উর্দুতে কথা বলেছে সেটি নিয়ে পরে আলোচনা করা হবে।

অনলাইন এক্টিভিষ্ট রাজীব রাসেল লিখেছেন-

"আমি নারীবান্ধব। মেয়েদের গালাগালি করি না। নইলে সালমা আপার আজ খবর ছিলো!"

সালমার কঠোর সমালোচনা করেছেন দেবজ্যোতি দেবু, তিনি লিখেন -



"মনের মধ্যে উঁকি দেয়া পাকি প্রেম না হয় মুখ ফসকে একটু বের হয়ে গিয়েছিল, সেজন্য আপনারা ওকে এভাবে পঁচাবেন? এভাবে এতোটা পঁচানো ঠিক না ভাই।
জানেন না, বাংলাদেশে এখনো এমন অনেক পরিবার আছে যারা বাংলাদেশ পাকিস্তানের খেলার সময়ও পাকিস্তান সমর্থন করে? ইনি হয়তো এমন কোন পরিবার থেকেই এসেছেন। পুরুষ দলে কি পাকি প্রেমিক খেলোয়াড়ের অভাব আছে?বলেতো "পেয়ারে পাকিস্তান" না বললে কি মনের খায়েশ মেটে?"


সুদীপ বাঙ্গালী নামে একজন লিখেছেন-

 

"পাকিস্তানের প্রতিটি পরাজয়, বাংলার একেকটি বিজয়। সালমা খাতুন, আপনি ৫২''র চেতনা, ৫২'র রক্তের সাথে বেঈমানি করেছেন, আপনি ক্ষমা পাবেন না।।"


উল্লেখ্য, সীমিত ওভারের সিরিজ খেলতে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল বর্তমানে পাকিস্তানে অবস্থান করছে। এই সফরের আগে নিরাপত্তা ইস্যুতে নারী জাতীয় ক্রিকেট দলের পাকিস্তান যাওয়া নিয়ে আপত্তি তোলেন অনেকেই। 

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত