স্পোর্টস রিপাের্ট

০৫ অক্টোবর, ২০১৫ ১৩:৩৯

মাশরাফির জন্মদিন আজ, শুভেচ্ছা জানিয়ে আইসিসির টুইট

টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজার ৩২ তম জন্মদিন আজ। ১৯৮৩ সালের এই দিনে নড়াইলে তার নানাবাড়ীতে জন্মগ্রহণ করেন। মাশরাফি জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছে আইসিসিও।

মাশরাফির বাবার নাম গোলাম মর্তুজা, তিনি বর্তমানে ব্যবসায়ী। আর মায়ের নাম হামিদা মর্তুজা, তিনি গৃহিনী। মাশরাফির ডাক নাম কৌশিক। এ নামেই পরিবারে পরিচিত তিনি।

নব্বইয়ের দশকে নড়াইলের ক্রিকেটার-সংগঠক শরীফ মোহাম্মদ হোসেন উঠতি তরুণদের যত্ন নিতেন। তিনি মাত্র ১১ বছর বয়সের মাশরাফিকে তার ক্লাব নড়াইল ক্রিকেট ক্লাবে খেলার সুযোগ করে দেন। এ সময় থেকেই মাশরাফির গতি দৃষ্টিগ্রাহ্য হতে শুরু করে। ১৯৯১-এর দিকে মাগুরায় বিকেএসপির প্রতিভা অন্বেষণ ক্যাম্পের বিকেএসপি কোচ বাপ্পির সান্নিধ্যে এসে বোলিংয়ের অনেক মৌলিক বিষয়ের সঙ্গে পরিচিত হন। পরের বছর জাতীয় কোচ ওসমান খান নড়াইলে এক প্রশিক্ষণ ক্যাম্প চালাচ্ছিলেন। ওই সময় মাশরাফির আমন্ত্রণ আসে খুলনায় খেলার জন্য। খুলনায় তার গতি ও সুইং হইচই ফেলে দেয়। সেই সূত্রে খুলনা বিভাগীয় অনূর্ধ্ব-১৭ দলে সুযোগ এবং ঢাকায় আসা।

পরবর্তীতে সুযোগ পান জাতীয় অনূর্ধ্ব-১৯ দলে। সেসময় তার বোলিং কোচ অ্যান্ডি রবার্টসের পরিচর্যায় পাল্টে যান মাশরাফি। অনুর্ধ ১৯ দলে থাকতে মাশরাফি দারুন পারফরম্যান্সের কারণে জিম্বাবুয়ে দলের বিরুদ্ধে ‘এ’ দলের খেলায় তিনি সুযোগ পান। এ নিয়ে সমালোচনা হয়। কারণ মাশরাফি ঢাকার কোনো সিনিয়র ডিভিশন লীগেও খেলেননি। তবে সমালোচকদের মোক্ষম জবার বলিংয়ের মাধ্যমে দিয়েছিলেন মাশরাফি। সেই সিরিজে মাশরাফি এক ম্যাচে চার উইকেট নিয়েছিলেন। এরপর নিউজিল্যান্ড সফরে গিয়ে তার নাম হয়ে যায় ‘নড়াইল এক্সপ্রেস’। এরপর ইনজুরি ছাড়া আর কেউ মাশরাফি বিন মর্তুজাকে আটকাতে পারেনি।

এর পর বাকিটুকু হয়ে থাকবে শুধু ইতিহাস।বর্তমানে তিনি বাংলাদেশের ওয়ানডে ও টি-২০ ক্রিকেট দলের দলনেতার ভূমিকায় আছেন।

মাশরাফির ছয়-সাত বছর বয়সের সময় তার নানার বন্ধু শৌখিন হস্তরেখাবিদ নেপাল সরকার মাশরাফির হাত দেখে বলেছিলেন, এই ছেলে বড় হয় উচ্ছন্নে যাবে অথবা কালজয়ী কোনো ভূমিকা রাখবে। আর মাশরাফি হয়েছেন বাংলাদেশের গর্বই।

মাশরাফির জন্মদিনে পৃথক পৃথক ভাবে শুভেচ্ছা জানিয়েছেন সতীর্থ জাতীয় টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম, সাকিব আল হাসান. মাহমুদুল্লাহ রিয়াদসহ আরো অনেকে।

এছাড়া প্রিয় খেলোয়াড়ের জন্মদিনকে শুভেচ্ছা জানাতে ভুল করেননি তার ভক্ত সর্মথকরা। তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-টুইটার এবং ইনস্ট্রগ্রামে শুভেচ্ছা জানাচ্ছেন প্রিয় ম্যাশকে।সবার একটাই দোয়া তাদের প্রিয় মাশরাফি যেন বাকি জীবনটুকু বিলিয়ে দেন দেশের জন্য।

আজকের এই খুশির দিনে ক্যাপ্টেন মাশরাফির জন্য অন্যরকম আনন্দই বটে। কারণ আজকের এই দিনে জন্মনেন মাশরাফি ও সুমি দম্পত্তির দ্বিতীয় সন্তান সাহেল মর্তুজা। ২০১৪ সালে আজকের এই দিনে ঢাকায় তার ছেলে সাহেল জন্মগ্রহণ করেন।

বৈচিত্রময় ক্রিকেট ক্যারিয়ারে তিনি মাত্র ৩৬টি টেস্ট ম্যাচ খেলেছেন। ইনজুরি বাঁধা হয়ে না দাঁড়ালে হয়তো এখন তিনি টেস্ট দলে সক্রিয় থাকতেন। টেস্ট না খেললেও সীমিত ওভারের খেলায় সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১৫৭টি একদিনের ম্যাচ ও ৩১টি টি-২০ ম্যাচ খেলেছেন তিনি।

এদিকে, জন্মদিনে মাশরাফিকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

টুইটে আইসিসি লেখে, হ্যাপি বার্থডে টু ওডিআই ক্যাপ্টেন, মাশরাফি মর্তুজা।

আপনার মন্তব্য

আলোচিত