ক্রীড়া প্রতিবেদক

০৫ অক্টোবর, ২০১৫ ১৯:৫৫

এক বছরে ৩ ডাবল সেঞ্চুরির রেকর্ড, দ্যুতি ছড়াতে উঠে আসছেন সৈকত

বাংলাদেশের ক্রিকেট আকাশে এখন কালো মেঘ। 'নিরাপত্তা অজুহাতে' অস্ট্রেলিয়া নির্ধারিত সফর বাতিলের পর দক্ষিণ আফ্রিকা নারী দলও আসছে না। তবে বাংলাদেশের ক্রিকেটে দ্যুতি ছড়াতে উঠতি তারকারা ঠিকই উঠে আসছে । ১৯ বছরের মোসাদ্দেক হোসেন সৈকত সেরকমই একজন। এই বছরে খেলা ৮টি প্রথম শ্রেণীর ম্যাচের ৩টিতেই করে ফেলেছেন ডাবল সেঞ্চুরি। এরমধ্যে ২৫০ রানের অধিক ইনিংস আছে দুটি।

এই ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এরই মধ্যে ঘরোয়া ক্রিকেটে করে ফেলেছেন একটি রেকর্ড। এর আগে বাংলাদেশের কারও বছরে ৩টি ডাবল সেঞ্চুরি করার রেকর্ড নেই। এর মধ্যে দুটি করে ডাবল সেঞ্চুরি আছে অলক কাপালি, মার্শাল আইয়ুব, রনি তালুকদার ও নাজিমউদ্দিনের।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে প্রথম শ্রেণিতে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরিও মোসাদ্দেকের, ৬টি। ৫টি করে করেছেন তিনজন—লিটন দাস, ইমরুল কায়েস ও জহুরুল ইসলাম।

আলো ছড়িয়েছিলেন গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেই। ব্যাট ও বল হাতে ময়মনসিংহের এই ছেলে  রেখেছিলেন দারুণ ভূমিকা। করেছিলেন ১৮৭ রান, নিয়েছিলেন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১১ উইকেট। ঘরোয়া ক্রিকেটেও পারফর্ম করছেন নিয়মিত। এর আগের সাতটি প্রথম শ্রেণির ম্যাচে করেছেন পাঁচ সেঞ্চুরি ও দুই ফিফটি। সর্বশেষ ইনিংসগুলো দেখলেই বোঝা যাবে কতটা ছন্দে রয়েছেন ময়মনসিংহে জন্ম নেওয়া এই অলরাউন্ডার: ২০০*, ১২২, ৪০, ১৯, ১১৯, ১৫৩, ৮, ৭২, ৩২, ৮৮, ২৮২, ২৫০।

টেস্ট ক্রিকেটে লম্বা ইনিংস খেলতে পারা ব্যাটসম্যানের অভাব যেখানে টের পাচ্ছে বাংলাদেশ সেখানে সৈকত ১২টি প্রথম শ্রেণির ক্যারিয়ারে দুই ফিফটির বিপরীতে ছয় সেঞ্চুরি, যার অর্ধেকই ডাবল।
মাহমুদুল্লাহ রিয়াদের পর ময়মনসিংহবাসী জাতীয় দলে সৈকতকে আশা করতেই পারে।

আপনার মন্তব্য

আলোচিত