বিশ্বনাথ প্রতিনিধি

০৪ আগস্ট, ২০২০ ১৯:৫২

সিলেটের শিক্ষকতার ঐতিহ্য বিলুপ্তির পথে : কবি মুসা আল হাফিজ

দার্শনিক, গবেষক ও বহুমাত্রিক লেখক কবি মুসা আল হাফিজ বলেছেন, সমাজ ও সভ্যতা পরিবর্তনে সাংবাদিকদের দায়িত্ব অপরিসীম। বর্তমান সময়ে মানবতার উন্নয়নে সাংবাদিকতা করা জরুরী হয়ে পড়েছে। একসময় সিলেটের মেধাবীরা উপমহাদেশে শিক্ষকতা করেছেন। সভ্যতার উন্নয়নে সিলেট অনেক পূর্বেই সুনাম অর্জন করেছে। কিন্তু কালের পরিবর্তনে সিলেটের শিক্ষার ঐতিহ্য বিলুপ্তি হতে যাচ্ছে। আমাদেরকে টিকে থাকতে হলে শিক্ষার হার বাড়াতে হলে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সাংবাদিকদের কলম নতুন নতুন দর্শন ও পথ সৃষ্টি করে সমাজকে এগিয়ে যাওয়ার নির্দেশনা দেয় এবং রাষ্ট্র ও সমাজ সে পথে এগিয়ে যায়।

বিশ্বনাথ প্রেসক্লাবের ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মঙ্গলবার (৪ আগস্ট) বিকেলে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পাকা রাস্তা, বাড়িঘর আর অর্থ-বিত্তের মালিক হওয়ার নাম উন্নয়ন নয়। উন্নয়নের নাম হচ্ছে, মানবতা, নীতি-নৈতিকতা, কৃষ্টি সংস্কৃতি এবং মানব সভ্যতার কতটুকু উন্নতি হয়েছে সেই অগ্রগতির নাম উন্নয়ন। মোঘল আমলে এই উপমহাদেশে সিলেট থেকে যোগ্যমান শিক্ষকরা বড় বড় রাজা বাদশাদের শিক্ষা দিতেন। কিন্তু সেই সিলেট শিক্ষায় এখন অনেকটাই পিছিয়ে রয়েছে। আমার মাতৃভূমি বিশ^নাথে পুরুষ শিক্ষার হার ৪৭.৯% এবং মহিলা শিক্ষার হার মাত্র ৪৫%। এ অবস্থায় পরিবর্তন ঘটাতে সাংবাদিকদের দায়িত্ব নিতে হবে। প্রতিটি শ্রেণী পেশার মানুষকে বুঝাতে হবে শিক্ষার উন্নয়নের কোন বিকল্প নেই।

প্রেসক্লাবের আহবায়ক আব্দুল আহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিশ্বনাথ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বিশিষ্ট কলাম লেখক এএইচএম ফিরোজ আলী ও প্রেসক্লাবের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম খায়ের।

প্রেসক্লাব সদস্য কামাল মুন্নার পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের সহ-সভাপতি আশিক আলী ও সাবেক সাধারণ সম্পাদক রুহেল উদ্দিন।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসক্লাব সদস্য শুকরান আহমদ রানা, আব্দুস সালাম, মাসিক আল ফারুক পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক হাসান বীন ফাহিম, সমাজসেবক মাওলানা শিব্বির আহমদ, সংবাদকর্মী আবু সুফিয়ান ও দিলোয়ার হোসেন।

আপনার মন্তব্য

আলোচিত