সিলেটটুডে ডেস্ক

০৫ সেপ্টেম্বর, ২০২০ ১৮:৪৯

হবিগঞ্জ পৌরসভায় বর্জ্য দিয়ে খাল ভরাট, বাপার উদ্বেগ

জলাবদ্ধতায় নাকাল হবিগঞ্জ পৌরসভা। এর মধ্যে পৌরসভার বর্জ্য দিয়ে গুরুত্বপূর্ণ খাল ভরাটে উদ্বেগ প্রকাশ করেন বাপা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শরীফ জামিল।

শনিবার (৫ সেপ্টেম্বর) বিকালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর একটি প্রতিনিধিদল হবিগঞ্জ আধুনিক স্টেডিয়াম সংলগ্ন খালে পৌরসভার স্তূপীকৃত বর্জ্য পরিদর্শনকালে এই উদ্বেগের কথা জানান।

বাপা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শরীফ জামিলের নেতৃত্বে পরিদর্শন কালে উপস্থিত ছিলেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, বাপা আজীবন সদস্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, বাপা সদস্য ডাক্তার আলী হাসান চৌধুরী পিন্টু ও মোহাম্মদ আবদুর রহমান।

প্রতিনিধিদল পরিদর্শনকালে দেখেন, আধুনিক স্টেডিয়াম এবং কিবরিয়া মিলনায়তনের পাশে বাইপাস খাল ভরাট করে পৌরসভার যাবতীয় বর্জ্য উন্মুক্ত অবস্থায় স্তূপ করে রাখা হয়েছে। এতে সরকারি বৃন্দাবন কলেজ ,আনসার একাডেমিসহ আশপাশের বৃহৎ এলাকা মারাত্মক পরিবেশ বিপর্যয়ের কারণে জন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

শরীফ জামিল বলেন, এক পশলা বৃষ্টিতে হবিগঞ্জ শহর জলাবদ্ধতায় নিমজ্জিত হওয়ার কারণে অবিলম্বে পুরাতন খোয়াই নদীসহ সকল খাল পুকুর-জলাশয় পুনরুদ্ধার ও সংরক্ষণ করা জরুরি। কিন্তু দেশের একটি প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে উল্টো খাল ভরাট ও বর্জ্য অব্যবস্থাপনা সারা দেশের অন্যান্য পৌরসভার বাস্তব দুর্গতির পরিচয় বহন করে। তিনি স্থানীয় পর্যায়ে জনসম্পৃক্ত পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি জাতীয় নীতিনির্ধারণী মহলে দেশের পৌর এলাকা সমূহের বাসযোগ্য টেকসই ব্যবস্থাপনা নিশ্চিতে নীতি, কাঠামো ও অর্থায়নে সমন্বিত বিজ্ঞানভিত্তিক ও স্বচ্ছ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

ড. জহিরুল হক শাকিল বলেন, আসলে ভূত তাড়াতে হয় শর্ষে দিয়ে। কিন্তু শর্ষের মধ্যে ভূত থাকলে তো সমস্যা। পাগলকে বাধতে হয় রশি দিয়ে। কিন্তু রশিই যদি পাগল হয়ে যায়! পৌরসভার অনেক কাজের মধ্যে অন্যতম প্রধান কাজ হলো সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থাপনা ও পয়ঃনিষ্কাশনের মাধ্যমে পরিবেশ নির্মল রাখা। পৌরসভাকে সকলের জন্য বাসযোগ্য করা। কিন্তু হবিগঞ্জ পৌরসভা সেটা করতে ব্যর্থ হয়েছে। হবিগঞ্জের মানুষ পৌরসভা বা পৌর কর্তৃপক্ষ থেকে বেশি কিছু চায় না। চায় শুধু নির্মল পরিবেশে শ্বাস প্রশ্বাস নিতে। যা নিশ্চিত করার সক্ষমতা হবিগঞ্জ পৌরসভার রয়েছে।

বাপা প্রতিনিধিদল জলাবদ্ধতা মুক্ত ও সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার আওতায় একটি বাসযোগ্য হবিগঞ্জ পৌরসভার দাবি জানায়।

আপনার মন্তব্য

আলোচিত