মৌলভীবাজার প্রতিনিধি

২৯ অক্টোবর, ২০২০ ২১:২২

বরদা-সুভাষিণী স্মৃতি পাঠাগার থেকে সম্মাননা প্রদান

মৌলভীবাজার কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়নের ঘোষপুর গ্রামে বরদা-সুভাষিণী স্মৃতি পাঠাগারের উদ্যোগে সম্মাননা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিকালে কোভিড-১৯ এর কারণে ঘরোয়া পরিবেশে লোকশিল্পী রুশমত মিয়া, জারি-সারি-পুঁথি পাঠের জন্য; মো. ইউসুফ আলী সাঁই, মরমি-বাউল সঙ্গীতে এবং রমাকান্ত গোয়ালাকে উচ্চাঙ্গ সঙ্গীতের জন্য সম্মাননা প্রদান করা হয়।

শিক্ষাবিদ রসময় মোহান্তের সভাপতিত্বে এবং ডা. তুলি শর্মার সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি শহীদ সাগ্নিক। অনুষ্ঠানে মনোজিৎ শর্মা, তনু শর্মা, তীর্থ শর্মা, অনন্য চক্রবর্তী, লাবণ্য চক্রবর্তী প্রমুখ কবিতা ও গান পরিবেশন করেন।

উল্লেখ্য, কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়নের ঘোষপুর গ্রামে অধ্যক্ষ রসময় মোহান্ত ও দীপংকর মোহান্তের উদ্যোগে তাদের পিতা-মাতা স্মরণে ১৯৮৫ সালে একটি পারিবারিক লাইব্রেরি গড়ে ওঠে। উদ্দেশ্য ছিল গ্রামীণ তরুণদের গবেষণা ও মননশীল কাজে উৎসাহ প্রদান। বিরূপ আবহাওয়া ও ইউপোকার কয়েক দফা আক্রমণে প্রচুর বই নষ্ট হয়।

২০১৯ সালে সিদ্ধান্ত হয় যে এই স্মৃতি পরিষদ গ্রামীণ পরিমণ্ডলে যারা নিঃশব্দে ও নিঃস্বার্থে শিল্প-সাহিত্য-সংস্কৃতি-বিজ্ঞান-শিক্ষা বিষয়ে কাজ করে সমাজ উন্নয়ন করবেন তাদের মধ্য থেকে প্রতি বছর অন্তত তিন জনকে সম্মাননাপত্র প্রদান করা হবে।

২০২০ সালের মার্চ মাসে প্রথম সম্মাননা অনুষ্ঠান করার কথা ছিল; কিন্তু কোভিড-১৯ এর কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত