বড়লেখা প্রতিনিধি

৩১ অক্টোবর, ২০২০ ২২:০৮

রোববার পর্যটকদের জন্য খুলছে মাধবকুণ্ড

প্রায় সাড়ে সাত মাস বন্ধ থাকার পর পর্যটকদের জন্য আবারও উন্মুক্ত হচ্ছে দেশের অন্যতম জলপ্রপাত মৌলভীবাজারের বড়লেখার মাধবকুণ্ড।

রোববার (০১ নভেম্বর) থেকে স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা মাধবকুণ্ডে প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বছর জুড়ে বড়লেখার মাধবকুণ্ড জলপ্রপাতে পর্যটকের ভিড় লেগেই থাকত। প্রকৃতিপ্রেমী মানুষ অবকাশ পেলেই ছুটে আসেন মাধবকুণ্ডে। বিশেষ করে বিভিন্ন উৎসবে সেখানে একটু বেশি পর্যটকের সমাঘম ঘটে। পর্যটকের পদভারে তখন মুখর হয়ে ওঠে জলপ্রপাত এলাকা। এতে বেচাকেনা বাড়ে স্থানীয় ব্যবসায়ীদের। তবে এবছর করোনাভাইরাস সংক্রমণের শঙ্কায় ১৯ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য মাধবকুণ্ডের গেট বন্ধ করে দেয় বনবিভাগ। ফলে দূর-দূরান্ত থেকে ঘুরতে আসা পর্যটকরা মাধবকুণ্ড জলপ্রপাতের প্রবেশ পথ থেকে হতাশ হয়ে ফিরে যান। এতে লোকসানে পড়েন স্থানীয় ব্যবসায়ীরা। জলপ্রপাত খুলে দেওয়ায় ব্যবসায়ীদের মাঝে স্বস্তি ফিরেছে।

এদিকে করোনাকাল পর্যটকের আনাগোনা না থাকায় প্রাণ ফিরেছে মাধবকুণ্ডের প্রকৃতিতে। নির্জন পাহাড়ি ঝরনার আশপাশে ফিরেছে বুনো আবহ। হেঁটে চলার পথে জমে ওঠেছে শ্যাওলা। ফাঁকা জায়গাগুলোতে মাথা তুলছে বুনো ঘাসলতা, জেগে উঠছে চেনা-অচেনা গাছ।

বনবিভাগের বড়লেখা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস শনিবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় মুঠোফোনে বলেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে মাধবকুণ্ডের গেট আবারও পর্যটকের জন্য রোববার থেকে খুলে দেওয়া হচ্ছে। শুক্রবার এসংক্রান্ত পত্র হাতে পেয়েছি। এখন থেকে স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা মাধবকুণ্ড জলপ্রপাত এলাকায় প্রবেশ করতে পারবেন।’

আপনার মন্তব্য

আলোচিত