মৌলভীবাজার প্রতিনিধি

০৮ জানুয়ারি, ২০২১ ২১:১৪

দেড়শ বছরের ছন্দপতন, এবার হচ্ছে না শেরপুরের মাছের মেলা

আনুমানিক ১৫০ বছর আগে মৌলভীবাজার সদর উপজেলার মনুর মুখ এলাকায় পৌষ সংক্রান্তিকে  কেন্দ্র মাছের মেলার আয়োজন করেন মথুর বাবু নামে এক জমিদার। সেই থেকে প্রতি বছর পৌষ সংক্রান্তিতে এ মেলা আয়োজিত হয়ে আসছে। যদিও পরবর্তীতে মেলাটি স্থানান্তর হয় উপজেলার  শেরপুরে।
 
১৫০ বছরের এই পরিক্রমায় চলতি বছরে ছন্দপতন ঘটবে। এবার পৌষ সংক্রান্তিতে (১৪ জানুয়ারি) বসবে না মাছের মেলা।  করোনা সংক্রমণ প্রতিরোধে মৌলভীবাজার জেলা প্রশাসনের নিষেধাজ্ঞায় এ বছর হচ্ছে না ঐতিহ্যবাহী এই মাছের মেলা।
 
বিষয়টি নিশ্চিত করেছেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। তিনি জানান, মৌলভীবাজারবাসীকে করোনামুক্ত রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনার প্রভাব কেটে যাওয়ার  পর আমরা যখন স্বাভাবিক জীবনে ফিরব তখন যদি এলাকাবাসী অন্য কোন তারিখে এই মেলা আয়োজন করতে চায় আমরা সহযোগিতা করব।

ঐতিহ্যবাহী এই মাছের মেলা সম্পর্কে এলাকাবাসী জানান, এই মেলার পাশপাশি জেলার শ্রীমঙ্গল, বড়লেখা ও  কমলগঞ্জের একাধিক স্থানেও বসে মাছের মেলা। এসব মেলায় সিলেট বিভাগের বিভিন্ন হাওড়-নদী থেকে ধরে আনা দেশীয় প্রজাতির বড় বড় মাছ তোলা হয়। বিক্রেতারা ৫/৬ মাস আগে থেকে মেলায় অংশ নেওয়ার প্রস্তুতি নিতে থাকেন। সিলেটের পাশাপাশি দেশের অন্যান্য স্থান থেকেও
মাছ উঠে এই মেলায়।  দেশের বিভিন্ন প্রান্থ থেকে হাজার হাজার মানুষ ভিড় করেন মেলায়। মেলা উপলক্ষে কয়েক কোটি টাকার মাছ বিক্রি হয়।  

গত বছরের মেলার ইজারাদার মো আশরাফ আলী জানান, গত বছর প্রায় ১০ কোটি টাকার মাছ বিক্রি হয়েছিল। এ বছর মেলা হবে কি না তা নিয়ে আমরা দ্বিধায় ছিলাম। কারণ করোনার কারণে গত বছরের মার্চ থেকেই পরিস্থিতি বদলে গেছে। জেলা প্রশাসনের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।

মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরের বাসিন্দা সাংবাদিক নুরুল ইসলাম জানান, শেরপুরের মাছের মেলা বন্ধ ঘোষণা হওয়াতে ঐতিহ্যের ছন্দপতন ঘটেছে কিন্তু করোনা মহামারীর সংক্রমণ প্রতিরোধে বিশাল গণজমায়েত প্রতিহত করার লক্ষ্যে জেলা প্রশাসকের এই সিদ্ধান্ত একটি ইতিবাচক পদক্ষেপ।

আপনার মন্তব্য

আলোচিত