জাহাঙ্গীর আলম ভূঁইয়া, তাহিরপুর

১৫ জানুয়ারি, ২০২১ ১৮:২৩

মুজিববর্ষে তাহিরপুরের গৃহহীনরা পাচ্ছেন ৩৪টি ঘর

সীমান্তবর্তী জাদুকাটা নদী সংলগ্ন পর্যটন এলাকা শিমুল বাগানের পাশেই সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় মনোরম পরিবেশে লাল টিনের ছাউনিতে তৈরি ঘরে বেঁচে থাকার স্বপ্ন বাঁধছে উপজেলার গৃহহীন ও ভূমিহীন কয়েকটি পরিবার।

সরকারি উদ্যোগে ইতোমধ্যে গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো এখন দৃশ্যমান। প্রধানমন্ত্রীর দেওয়া উপহার শীঘ্রই নির্মাণ কাজ সম্পন্ন করে গৃহহীনদের মধ্যে হস্তান্তর করা হবে। এখন এমনই প্রস্তুতি নিচ্ছে উপজেলা প্রশাসন।

উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের চালিয়ারঘাট মৌজার ১নং খাস খতিয়ানের মানিগাঁও গ্রামের সরকারি জায়গায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নির্মাণাধীন ঘর গুলোর অবস্থান। গত বছরের ১১নভেম্বর ঘর নির্মাণ কাজের উদ্বোধন করেন,উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ।

বিজ্ঞাপন

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়,দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয় বঙ্গবন্ধু শেখ মজিবুরের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সারা দেশের ৮ লাখ ৮২ হাজার ৩৩টি ভূমি ও ঘরহীন পরিবারকে আধপাকা টিনশেড ঘর নির্মাণ করে দেওয়ার উদ্যোগ গ্রহণ করে। প্রথম পর্যায়ে সুনামগঞ্জ জেলায় ৩ হাজার ৯০৮টি পরিবারের জন্য বরাদ্দ পায়।

এর অংশ হিসেবে তাহিরপুর উপজেলার ভুক্তভোগী প্রতিটি পরিবারকে ২ শতাংশ করে খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যে মোট ৭০টি ঘরের মধ্যে ৩৪টি গৃহ নির্মাণের কাজের শুরু হয়েছে। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ দেয়া হয়েছে এক লক্ষ ৭৫ হাজার টাকা। ঘরগুলো ২০ ফুট বাই ২২ ফুট প্রস্তের ২টি কক্ষ, একটি রান্না ঘর ও একটি টয়লেটসহ সামনে খোলা বারান্দা দিয়ে তৈরি করা হচ্ছে।

উত্তর বড়দল ইউনিয়নের যুবলীগের সভাপতি ও সমাজ সেবক মাসুক মিয়া জানান, উপজেলায় ৭০ টি ঘরের মধ্যে ৩৪ টি ঘর প্রধানমন্ত্রীর দেওয়া এই উপহার প্রকৃত গৃহহীন ও ভূমিহীনদের হাতে পেলে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকার অবলম্বন পাবে। এখন শুধু অপেক্ষায় তারা সেই স্বপ্নের ঘরে কবে উঠবে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগটি সুক্ষ জ্ঞানের বহিঃপ্রকাশ ও প্রশংসার দাবী রাখে।

বিজ্ঞাপন

উত্তর বড়দল ইউনিয়নের আ,লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান মো. জামাল উদ্দিন বলেন, ৩৪ ঘরের নির্মাণ কাজ শেষ। ইতিমধ্যেই বসবাস করার স্বপ্ন দেখেছেন উপকারভোগী প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবার গুলো। প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য ঘর নির্মাণের এই উদ্যোগে স্বাগত জানিয়েছেন সর্বস্তরের মানুষ।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। এ উপজেলা উত্তর বড়দল ইউনিয়নের মানিগাও গ্রামে সরকারি জায়গায় মোট ৭০টি গৃহনির্মাণ করা হবে। এখন ৩৪টি গৃহ ভূমি ও গৃহহীন পরিবার গুলোর মাঝে হস্তান্তর করা হবে। পরবর্তীতে একই জায়গায় আরও ৩৬টি ঘর নির্মাণ করা হবে। আমি সার্বক্ষণিক নজরদারি রেখেছি ঘরগুলা সঠিক ভাবে দ্রুত সময়ের তৈরি করার জন্য। 

আপনার মন্তব্য

আলোচিত