নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি, ২০২১ ১৩:৪৮

সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক নিয়ে সিদ্ধান্ত রোববার

কোন প্রক্রিয়ায় সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত করা হবে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল রোববার বৈঠকে বসছে সমিতির নির্বাচন কমিশন। সমিতির প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মো. এমদাদুল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সাধারণ সম্পাদক পদে মাহফুজুর রহমান ও ফজলুল হক সেলিম দুজনেই ৬২৭টি ভোট পাওয়ায় এই পদে বিজয়ী প্রার্থী ঘোষণা নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। সৃষ্ট জটিলতা নিরসনের লক্ষে জেলা আইনজীবী সমিতির নির্বাচন কমিশন আগামীকাল রবিবার বৈঠকে বসছে। বৈঠকে সমিতির গঠনতন্ত্র অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

মো. এমদাদুল হক বলেন, ‘সাধারণ সম্পাদক পদে দুইজন প্রার্থী সমসংখ্যক ভোট অর্জন করায় এই পদের ফলাফল ঘোষণা করা হয়নি। রোববার সমিতির উপদেষ্টা কমিটির নেতৃবৃন্দের সঙ্গে আমরা বৈঠকে বসব। বৈঠকে গঠনতন্ত্র অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

পুনর্গণনা ছাড়াও আরও তিনটি উপায়ে এই পদে সমসংখ্যক ভোট পাওয়া প্রার্থীর ভাগ্য নির্ধারণের সুযোগ রয়েছে বলে সমিতি সূত্রে জানা গেছে। গঠনতন্ত্রে এ বিষয়ে কী আছে জানতে চাইলে জেলা আইনজীবী সমিতির সাবেক এ সভাপতি বলেন, ‘চারটি উপায়ে এই পদে একজনের ভাগ্য নির্ধারণের সুযোগ রয়েছে। দুপক্ষের উপস্থিতিতে এই পদের ভোট পুনর্গণনা করা হতে পারে। সেটা করলে হয়ত একটি দুটি ভোটের ব্যবধান হতেও পারে। এই পুনর্গণনা নতুন কিছু নয়। বছর দুয়েক আগেও সিলেট বারের নির্বাচনের একটি পদে ভোট পুনর্গণনা করা হয়েছে। পুনর্গণনায়ও ফলাফল সমান হলে এই পদে আবারও ভোট গ্রহণের সুযোগ রয়েছে। সেটা না করতে চাইলে আরও দুটি উপায় রয়েছে। এগুলো হলো উৎক্ষেপণ (লটারি) প্রক্রিয়ায় সাধারণ সম্পাদক পদে একজনকে নির্বাচিত করা। আরও একটি উপায় হলো দায়িত্ব ভাগাভাগি করে নেওয়া। ছয় মাস করে দুজন সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করবেন।’ 

বিজ্ঞাপন

তিনি জানান, গঠনতন্ত্রে এগুলো বিস্তারিতভাবে উল্লেখ নেই। তবে অন্যান্য জায়গায় এসব নিয়মই অবলম্বন করা হয়। সেগুলোকে দৃষ্টান্ত হিসেবে নিয়ে উভয়পক্ষের সঙ্গে কথা বলে যথাযথ সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সিলেট জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সভাপতি পদে এটিএম ফয়েজ উদ্দিন পুনর্নির্বাচিত হন। সাধারণ সম্পাদক পদে মাহফুজুর রহমান ও ফজলুল হক সেলিম ৬২৭টি করে ভোট পান।


আপনার মন্তব্য

আলোচিত