শ্রীমঙ্গল প্রতিনিধি

১৯ জানুয়ারি, ২০২১ ১৩:৩২

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১০ ডিগ্রি

পর্যটননগরী মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মঙ্গলবার (১৯ জানুয়ারি) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া সহকারী মো. ফরমান আলী জানান, শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রার পরিসংখ্যানে পরে অবস্থানেই রয়েছে পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায়। মঙ্গলবার সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশশিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। দুই থেকে চার দিনের মধ্যে দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি নামার সম্ভাবনাও রয়েছে।

এদিকে তাপমাত্রা কমায় চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলে বাড়ছে শীতের তীব্রতা। কনকনে শীত ও ঘন কুয়াশার কারণে হাওরপাড় ও চা-বাগান এলাকার শ্রমজীবী মানুষ ভোগান্তিতে পড়েছেন।

বিজ্ঞাপন

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে আরও জানা যায়, গত শনিবার (১৬ জানুয়ারি) এবং রোববার (১৭ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৭ দশমিক ৯ এবং ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গল থেকে। এরপর সোমবার (১৮ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেতুলিয়ায় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন শ্রীমঙ্গলে তাপমাত্রা ছিল ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়াবিদ মো. জাহেদুল ইসলাম মাসুম বলেন, দুই থেকে একদিন আগেও শ্রীমঙ্গলসহ মৌলভীবাজার জেলাজুড়ে বয়ে গেছে মাঝারি শৈত্যপ্রবাহ। এখন সেটা স্বাভাবিক হয়েছে। তবে শীতের তীব্রতা আর বাড়ার সম্ভাবনা নেই।

আগামী ২২ থেকে ২৩ জানুয়ারি দেশের কোথাও কোথাও হালকা এবং গুড়িগুড়ি বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে বলেও জানান আবহাওয়াবিদ জাহেদুল।

আপনার মন্তব্য

আলোচিত