সুনামগঞ্জ প্রতিনিধি

২১ জানুয়ারি, ২০২১ ০০:৪৩

নির্বাচিত হওয়ার পরই সুনামগঞ্জের মেয়রের বিরুদ্ধে পরোয়ানা

রোহিঙ্গাদের জন্মসনদ দেওয়ার অভিযোগে মেয়রসহ ৫ জনের পারোয়ানা

রোহিঙ্গাদের জন্মসনদ দেওয়ার অভিযোগে সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখতসহ ৫জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পারোয়ানা জারি করেছেন আদালত। বুধবার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক পুলিশের দেওয়া অভিযোগপত্রের (চার্জশীট) ভিত্তিতে মামলার পাঁচজনের বিরুদ্ধে গ্রেফতারি পারোয়ানা জারি করেন।

গত ১৬ জানুয়রি অনুষ্ঠিত পৌরসভার নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতিকে পুণঃনির্বাচিত হন নাদের বখত।

সুনামগঞ্জ পুলিশের কোর্ট কোর্ট পরিদর্শক সেলিম নেওয়াজ বলেন, রোহিঙ্গাদের ভুয়া জন্মসনদ দিয়ে পার্সপোর্ট তৈরি সংক্রান্ত মামলায় পুলিশের দেওয়া চার্জশীটের ভিত্তিতে মামলার পাঁচ জনের বিরুদ্ধে গ্রেফতারি পারোয়ানা (ওয়ারেন্ট) জারি করেছেন আদালত। তারা হলেন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, সুনামগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র হোসেন আহমদ রাসেল, পৌরসভার সহকারী কর-আদায়কারী পিযুষ কান্তি তালুকদার, পৌরসভার জন্ম-মৃত্যু নিবন্ধক ও স্যানিটারী পরিদর্শক মো. সেলিম উদ্দিন ও আইনজীবী কাওসার আলম। তবে তারা কেউ মামলার এজহারভুক্ত আসামি নন বলেও জানান তিনি। পুলিশের দীর্ঘ তদন্ত শেষে তাদের অভিযোগপত্র (চার্জশীটে) তাদের নাম যুক্ত করে।

মামলার বিবরণে বলা হয়, ২০১৯ সালের ৪ এপ্রিল সুনামগঞ্জ জেলা পাসপোর্ট অফিসে নাম ও ও ঠিকানা পরিবর্তন করে পাসপোর্ট করতে আসেন দুই রোহিঙ্গা নাগরিক। তারা দুজনই সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার চারজন ব্যক্তির সহায়তায় সুনামগঞ্জে আসেন। ঘটনার দিন সকালে পাসপোর্ট করতে গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে আসলেও বিকেলে ছবি তোলা ও আঙ্গুলের ছাপ দিতে পাসপোর্ট কার্যালয়ে গেলে তাদের কথাবার্তায় পার্সপোর্ট অফিসের কর্মকর্তাদের সন্দেহ হয়। পরে দুই রোহিঙ্গা ও তাদের সহযোগী চার ব্যক্তিকে আটক করে পুলিশে দেন তারা।  ওইদিনই প্রতারণা ও জালিয়াতির অভিযোগে জামালগঞ্জ উপজেলার তেরানগর গ্রামের মো. ফরহাদ আহমদ (৩৬), রামনগর গ্রামের মো. নূর হোসেন (২৩), সুজাতপুর গ্রামের মো. জসিম উদ্দিন (২৪) ও আমির উদ্দিনকে (২৩) আসামি করে সুনামগঞ্জ সদর মডেল থানায় বাদী হয়ে মামলা দায়ের করেন, থানার উপ-পরিদর্শক জিন্নাতুল ইসলাম তালুকদার।

পরবর্তীতে রোহিঙ্গা ও চারব্যক্তিকে জিজ্ঞাসাবাদে তারা সুনামগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও সাবেক প্যানেল মেয়র হোসেন আহমদ রাসেলের সুপারিশে পৌরসভা থেকে জন্ম সনদ নেওয়ার বিষয়টি স্বীকার করেন। পরবর্তীতে দীর্ঘ তদন্ত শেষে গেল ২১ অক্টোবর আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। এসময় এজহারভুক্ত চার আসামি ছাড়াও তদন্তে ৫ ব্যক্তিকে অভিযুক্ত করে।

এ ব্যাপারে মামলার তদন্তকারী কর্মকর্তা সুনাগঞ্জ সদর থানার উপ-পরিদর্শক একেএম জালাল উদ্দিন বলেন, ভুয়া জন্মসনদ দেওয়া মামলায় তদন্ত শেষে পাঁচজনের নাম অভিযুক্ত করি সেখানে সুনামগঞ্জ পৌরসভার মেয়রও রয়েছেন। আমরা জন্ম সনদে পৌরসভার মেয়র নাদের বখত ও ওই সময়ের প্যানেল মেয়র হোসেন আহমেদ রাসেলের স্বাক্ষর পেয়েছি এবং এঘটনায় আরও ৩ জনের জড়িত থাকার প্রমাণও আমরা পেয়েছি।

তবে ঘটনার ঘটনার দিন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত সুনামগঞ্জে ছিলেন না জানিয়ে বলেন, আমি গ্রেফারি পারোয়ানা বিষয়টি জেনেছি। তবে এঘটনায় আমার কোনো সম্পৃক্তা নেই। জন্মসনদ দেওয়ার সময় আমি ঢাকায় ছিলাম।  তখন ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বে ছিলেন পৌরসভার ১ নম্বর ওয়াডের সাবেক কাউন্সিলর হোসেন আহমদ রাসেল। আমি ঢাকা থেকে এসব কথা জানতে পারি।

আপনার মন্তব্য

আলোচিত