কমলগঞ্জ প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি , ২০২১ ১৯:৪১

কমলগঞ্জে মনিপুরী সম্প্রদায়ের বেনীরাস উৎসব

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজার দিনে মৌলভীবাজারের কমলগঞ্জের বিভিন্ন পাড়া-মহল্লায় পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর পূজা উদযাপন করা হয়। তবে এ উপলক্ষে মাধবপুরের শিববাজারে মনিপুরী সম্প্রদায়ের বেনীরাস করেন ভক্তরা।

করোনা পরিস্থিতির কারণে এবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানসহ পাড়া-মহল্লায় অনুষ্ঠিত হয় সরস্বতী পূজা।

সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। মণিপুরীদের দৈনন্দিন জীবনের অনেকটা জায়গা দখল করে আছে ধর্মীয় আচার-অনুষ্ঠান। আদিকাল থেকেই মনিপুরীরা মহা-রাসলীলা করেন বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠানে। মঙ্গলবার দুপুর থেকে উপজেলার মাধবপুর ইউনিয়নের শিববাজারে হরিকুমার সিংহ ব্যক্তিগত উদ্যোগে সরস্বতীর পূজা উদযাপন উপলক্ষে বেনীরাসের আয়োজন করেন। বেনীরাসটি চলে রাত দশটা পর্যন্ত।

এদিকে সরস্বতী পূজা উদযাপন উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি ও সাবেক চীফ হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বুধবার শেষ হবে সরস্বতী পূজা।

 

আপনার মন্তব্য

আলোচিত