কমলগঞ্জ প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি , ২০২১ ০১:০৮

কমলগঞ্জে বিদ্যালয়ের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

‘‘সবার জন্য শিক্ষা’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জে তৌহিদুল ইসলাম চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। শ্রীনাথপুর (ছলিমগঞ্জে) ছলিম বাড়ির তরুণ প্রবাসী সমাজসেবক হাসান কাওসার চৌধুরী শিপনের ব্যক্তিগত উদ্যোগ এবং অর্থায়নে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে।

গত বৃহস্পতিবার বিকাল ৪ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সাবেক চিফ হুইপ, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।

কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকান্টসের অবসরপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট তৌহিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা সহকারী কমিশনার ভূমি নাসরিন চৌধুরী, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার পারভীন, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, উপজেলা দুর্র্নতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুল।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন লেখক-গবেষক আহমদ সিরাজ, জনতা ব্যাংকের জ্যেষ্ঠ অফিসার মো. আহসান কবির চৌধুরী, মকবুল আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সালমান আলী, ইউপি সদস্য তোফাজ্জল করিম চৌধুরী শ্যামল প্রমুখ।

উপজেলা স্কাউটস সম্পাদক শিক্ষক মোশাহীদ আলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিরঞ্জন দেব।

অনুষ্ঠানের শুরুতেই বিদ্যালয়ের শিক্ষার্থীদের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অতিথিরা জাতীয় পতাকা উত্তোলন করেন।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি বলেন, ‘শিক্ষা সুযোগ নয়, অধিকার। শিক্ষার উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।’ ‘‘এই স্কুলটি প্রতিষ্ঠার মাধ্যমে সুবিধাবঞ্চিত এলাকাবাসী অনেক উপকৃত হবে। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা হাসান কাওসার চৌধুরী শিপনসহ তার পরিবারকে আন্তরিক ধন্যবাদ জানান এবং বিদ্যালয়ের উন্নয়ন কাজে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।’’

প্রসঙ্গত, কমলগঞ্জের শ্রীনাথপুরের ছলিমগঞ্জে সকল শ্রেণীপেশার দরিদ্র এলাকার মানুষের একটি বালিকা উচ্চ বিদ্যালয়ের দাবি প্রায় এক যুগের। কমলগঞ্জে রয়েছে মাত্র হাতেগোনা গুটিকয়েক বালিকা উচ্চ বিদ্যালয়। ছলিম উল্লাহর বংশধর, কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকান্টসের অবসরপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট তৌহিদুল ইসলাম চৌধুরী এবং কমলগঞ্জ গার্লস স্কুলের জ্যেষ্ঠ শিক্ষিকা সৈয়দা রুনা বেগম চৌধুরীর বড় পুত্র শিক্ষানুরাগী, সমাজসেবী, দানশীল ব্যক্তিত্ব, চারিটি অ্যাক্টিভিস্ট, লন্ডন প্রবাসী হাসান কাওসার চৌধুরী শিপনের প্রচেষ্টায় ২০২০ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে ভর্তির মাধ্যমে তৌহিদুল ইসলাম চৌধুরী বালিকা উচ্চ বিদ্যালয়ের যাত্রা শুরু হয়। বিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে পড়াশোনার ব্যবস্থা, বই বিতরণ এবং ফ্রি স্কুল ড্রেস প্রদান, অভিজ্ঞ, দক্ষ ও শিক্ষক মন্ডলী দ্বারা স্কুলটি পরিচালনা, গরীব এবং মেধাবী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ সুবিধার ব্যবস্থা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত