বড়লেখা প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি , ২০২১ ১৭:৫৫

মার্কিন নাগরিকের সাথে প্রতারণা : বড়লেখায় গ্রেপ্তার যুবকের মোবাইল যাচ্ছে সিআইডিতে

মার্কিন নাগরিকের সাথে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার মৌলভীবাজারের বড়লেখার যুবক জামিল আহমদের (৩০) জব্দ করা মোবাইল ফোনসেট পরীক্ষার জন্য পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগে (সিআইডি) পাঠানো হচ্ছে।

এ জন্য আদালতের অনুমতি চেয়েছেন তদন্ত কর্মকর্তা উপ পরিদর্শক (এসআই) মো. আবু সাঈদ। একই সঙ্গে তাকে (জামিল) রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করা হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর হোসেন সরদার শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বলেন, ‘প্রতারণার শিকার মার্কিন নাগরিকের পক্ষে অ্যাডভোকেট মারুফ হাসান বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে বড়লেখা থানায় একটি মামলা করেন। ওই মামলায় জামিল আহমদকে গ্রেপ্তার দেখানো হয়েছে। তথ্য উদঘাটনের জন্য জামিল আহমদের জব্দ করা মোবাইল ফোনসেট পরীক্ষার জন্য সিআইডিতে পাঠানো হবে। এ জন্য আদালতের অনুমতি চাওয়া হয়েছে। এছাড়া জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডের আবেদন করা হচ্ছে।’

জামিল আহমদ বড়লেখা উপজেলার দক্ষিণভাগ ইউনিয়নের দক্ষিণভাগ গ্রামের সাবেক ইউপি সদস্য সোনা মিয়ার ছেলে।

গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বড়লেখা থানার উপ পরিদর্শক (এসআই) মো. আবু সাঈদের নেতৃত্বে একদল পুলিশ অভিযান চালিয়ে তাকে রতুলী বাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে। এদিন আদালতের মাধ্যমে তাকে মৌলভীবাজার জেলা কারাগারে পাঠানো হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, মার্কিন নাগরিক মাইকেল ডেভিস দুবাইতে বসবাস করেন। বড়লেখা উপজেলার বাসিন্দা জামিল আহমদ দুবাইতে ওই মার্কিন নাগরিকের অধিনে কাজ করতেন। কাজের একপর্যায়ে ডেভিসের সাথে জামিলের বিরোধ সৃষ্টি হয়। পরবর্তীতে জামিল আহমদ হোয়াটসঅ্যাপ, টেলিফোন, ই-মেইল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই মার্কিন নাগরিকের নামে আজেবাজে মন্তব্য প্রচার করতে থাকেন। বিভিন্নভাবে মান-মর্যাদা ক্ষুন্ন করায় বাধ্য হয়ে তিনি তাকে ৪০ হাজার মার্কিন ডলার প্রদান করে আপোষ করে। এসময় জামিল আহমদ লিখিতভাবে অঙ্গিকার করেন যে, তিনি ভবিষ্যতে মাইকেল ডেভিসকে কোনো প্রকার বিরক্ত ও ব্ল্যাকমেইল করবেন না। কিন্ত গত বছরের ৫ জানুয়ারি বাংলাদেশে আসার পর পুনরায় আগের মতো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এই মার্কিন নাগরিকের বিরুদ্ধে অপপ্রচার ও মানহানিকর বক্তব্য লিখে তা পোষ্ট করতে থাকেন। এছাড়া গত ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন তারিখ ও সময়ে প্রতারণার মাধ্যমে মার্কিন নাগরিকের নিকট থেকে টাকা আদায় করেন জামিল।

এঅবস্থায় নিরুপায় হয়ে মার্কিন নাগরিক বাংলাদেশী একজন আইনজীবিকে প্রতিনিধি নিয়োগ করে ডিজিটাল নিরাপত্তা আইনে গত বৃহস্পতিবার বড়লেখায় থানায় জামিল আহমদের বিরুদ্ধে মামলা করান। ভুক্তভোগী মার্কিন নাগরিকের ক্ষমতা প্রাপ্ত হয়ে ঢাকার পল্টন এলাকার অ্যাডভোকেট মারুফ হাসান এই মামলা করেন।

আপনার মন্তব্য

আলোচিত