সুনামগঞ্জ প্রতিনিধি

২৬ জুলাই, ২০২১ ২০:০৭

সুনামগঞ্জে এখন ১২ উপজেলা

সিলেট বিভাগের মধ্যে হাওর অধ্যুষিত জেলা সুনামগঞ্জ জেলা। ছোট বড় ১৪২ টি হাওর নিয়ে গঠিত এ জেলায় ১১ টি উপজেলা থাকলেও ধর্মপাশা উপজেলার অধীনে থাকা মধ্যনগর থানাকে উপজেলা উন্নতি করা হয়েছে। তাই সুনামগঞ্জে এখন ১২টি উপজেলা।

সোমবার (২৬ জুলাই) প্রধানমন্ত্রী ও নিকার- এর সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত নিকারের সভায় সুনামগঞ্জে নতুন উপজেলা মধ্যনগর ও বর্তমান দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা যায়, ১৯৭৪ সালে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের প্রচেষ্টায় চারটি ইউনিয়ন (মধ্যনগর, চামরদানী, বংশীকুণ্ডা দক্ষিণ, বংশীকুণ্ডা উত্তর) নিয়ে মধ্যনগর থানা গঠিত হয়। তবে থানা গঠন হলেও প্রশাসনিক কার্যক্রম ও চিকিৎসা সেবা জন্য ধর্মপাশা উপজেলায় যেতে হত মানুষের। অনুন্নত ও দুর্গম জনপদ একটি থানা ছিল মধ্যনগর। ২২০ বর্গকিলোমিটার আয়তনের মধ্যনগর থানার লোকসংখ্যা প্রায় ২ লক্ষের অধিক। এ থানার সাথে ধর্মপাশা উপজেলা সদর থেকে উত্তর সীমানার দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার, মধ্যনগরের দূরত্ব প্রায় ২০ কিলোমিটার হওয়ায় সাধারণ মানুষের যাতায়াত ও আর্থিক দুই দিকেই অসুবিধা হয়ে আসছিলো।

১৯৮২ সালে তৎকালীন সরকার যখন থানাগুলোকে উপজেলায় উন্নীত করার কর্মসূচি গ্রহণ করেন তখন মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীত করার লক্ষ্যে সাইট সিলেকশন কমিটি গঠন করা হলেও বিষয়টি বেশিদূর আগায় নি। পরবর্তীতে ১৯৯৫ সালে আবার বিষয়টি আলোচনায় আসলে ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত (নিকার) ৮৬তম বৈঠকে মধ্যনগর থানা এলাকার উপর্যুক্ত চারটি ইউনিয়ন নিয়ে মধ্যনগর উপজেলা স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হলেও পরবর্তী সময়ে বিএনপি-জামায়াত জোট সরকার আমলে ৮৮তম সভায় সিদ্ধান্তটি বাতিল করা হয়। পরবর্তীতে একাধিকবার বিষয়টি নিয়ে আলোচনা কর্মসূচি হলেও বারবার প্রতিশ্রুতি দেয়া হয় নেয় হয়নি কার্যক্রম।

এ ব্যাপারে মধ্যনগর থানা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রবীর বিজয় তালুকদার বলেন, মধ্যনগর থানাকে উপজেলা করার দাবি আমাদের অনেক দিনের। আজকে আমাদের খুশির দিন, মধ্যনগর থানা থাকাকালীন অবস্থায় আমাদের অনেক কষ্ট হয়েছে। মধ্যনগর থেকে আমাদের ধর্মপাশায় যেতে হলে প্রায় ১৮-২০ কিলোমিটার ও বংশীকুণ্ডা দক্ষিণ, বংশীকুণ্ডা উত্তর ইউনিয়ন সীমান্তবর্তী হওয়ায় মানুষের পকেটের টাকা ও সময় দুটাই নষ্ট হইতো। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই, এখন আমাদের দাবি দ্রুত সময়ের মধ্যে উপজেলা পরিষদের কাজ শুরু দাবি জানাই।

মধ্যনগর থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অনুজ কান্তি দে বলেন, আমরা মধ্যনগরবাসী অনেক খুশি হইছি, আমরা আনন্দ মিছিল করছি মিষ্টি বাটছি এই খুশির খবরে। অনেক দিনের স্বপ্ন আছিল আমরার মধ্যনগর উপজেলা করার, আজকে এই স্বপ্ন বাস্তব হইছে, এখন উপজেলার কার্যক্রম ও কাঠামো বানানির লাগি যেনো দ্রুততার সাথে কাজ করা হয় ওইটাই চাইমু।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, মধ্যনগর উপজেলা উপহার দেওয়া আমার মধ্যনগর বাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানাই। দাবিটি অনেক দিনের ছিলো, আমি নিজেও মধ্যনগরকে উপজেলা করার জন্য বিভিন্ন সময় দাবি জানিয়েছি, আমাদের আনন্দের দিন এটি।

তিনি আরও বলেন, বর্তমানে চারটি ইউনিয়ন নিয়েই গঠিত হবে মধ্যনগর উপজেলা তবে আজকেইতো সিদ্ধান্ত হল গেজেট আকারে প্রকাশ পেতে হবে বাকি অন্যান্য কাজগুলোও তারপরেই শুরু হবে তাই কিছুটা সময় আমাদের আরও অপেক্ষা করতে হবে, অন্যদিকে করোনার দিকটিও দেখতে হবে।

মধ্যনগর উপজেলা হওয়ার খুশিতে আনন্দ মিছিল
নিকার সভায় মধ্যনগর থানা উপজেলায় উন্নতি হওয়া খুশিতে ও মধ্যনগরবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়ন হওয়ার খুশিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা করেছে মধ্যনগর থানা আওয়ামী লীগ।

সোমবার দুপুরেই মধ্যনগর বাজার এলাকায় এক আনন্দ মিছিল ও সভা করেন দলীয় নেতাকর্মীরা।

এসময় উপস্থিত ছিলেন, মধ্যনগর থানা আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দিন তালুকদার, সহ-সভাপতি প্রবীর বিজয় তালুকার, সাধারণ সম্পাদক পরিতোষ সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমদ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত