নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার

১৬ সেপ্টেম্বর, ২০২১ ২১:১৬

কালো চোখের ধূসর ফণীমনসা সাপের দেখা মিলল মৌলভীবাজারে

মৌলভীবাজারে শ্রীমঙ্গলে একটি চা বাগানের বাংলো থেকে ধূসর ফণীমনসার একটি উপপ্রজাতি কালো চোখের ধূসর ফণীমনসা সাপ উদ্ধার হয়েছে। বর্তমানে সাপটি লাউয়াছড়া রেস্কিউ সেন্টারে রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকালে স্ট্যান্ড ফর আওয়ার এন্ডেঞ্জার্ড ওয়াইল্ডলাইফ (এসইডব্লিউ) ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন সাপটি উদ্ধার করে।

এসইডব্লিউ'র খোকন সিংহা জানান, আমাদের কাছে খবর আসে ভাড়াউড়া চা বাগানে একটি সাপ বাংলোতে ঢুকেছে। খবর পাওয়ার পর আমাদের কাছে সাপ ধরার যন্ত্রপাতি না থাকায় সেবা ফাউন্ডেশনকে খবর দেই। পরের সাপটি উদ্ধার করে সেবা ফাউন্ডেশনে নিয়ে আসা হয়।

সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, সাপটির নাম জানতে পারিনি অনেক বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করেছি। কয়েকজন প্রাণীবিদ্যার অধ্যাপকের সাথেও যোগাযোগ করেছি।

তবে এই সাপটির পরিচয় নিশ্চিত করেছেন বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক ও সহকারী গবেষক বোরহান বিশ্বাস রমন, তিনি জানান এই সাপের নাম ধূসর ফণীমনসা। তবে এই সাপের এই উপপ্রজাতি খুবই বিরল। এদের দুইটি উপপ্রজাতি আছে একটি ধুসর চোখের আরেকটি কালো চোখের। শ্রীমঙ্গলে উদ্ধার হওয়া সাপটি কালো চোখের যা দেখা পাওয়া খুবই বিরল। তবে অতিথে পার্বত্য চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে দেখা গেছে। এই সাপটির ইংরেজি নাম Gray Cat snakএবং বৈজ্ঞানিক নাম Boiga Siamensis ।

তিনি আরও জানান, সাপটি ভারতের কিছু এলাকা, মিয়ানমার , থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় দেখা গেছে। তিনি আইইউসিএন এর রেফারেন্স দিয়ে বলেন, তাদের তথ্য অনুসারে দেশে ৭ ধরণের ফণীমনসা পাওয়া যায় তবে কালো চোখের ফণীমনসা খুবই বিরল।

আপনার মন্তব্য

আলোচিত