বড়লেখা প্রতিনিধি:

১৭ সেপ্টেম্বর, ২০২১ ১৮:২৯

হাকালুকিতে বিশ্ব ওজোন দিবস উপলক্ষে আলোচনা সভা ও বৃক্ষরোপণ

বিশ্ব ওজোন দিবস উপলক্ষে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার হাকালুকি হাওর তীরবর্তী হাল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাঙ্গণে বৃহস্পতিবার বিকেলে আলোচনা সভা হয়েছে।

সভা শেষে বিশ্ব ওজোন দিবস উপলক্ষে বিদ্যালয়ে প্রাঙ্গণে অর্ধশতাধিক বৃক্ষরোপণ করা হয়েছে। থ্রি জিরো ক্লাবের উদ্যোগে এই আলোচনা সভা ও বৃক্ষরোপণ করা হয়।

আলোচনায় অংশ নেন থ্রি জিরো ক্লাবের কী পারসন আবুল কাসেম, ব্যবসায়ী ও সমাজসেবক কামরুল ইসলাম, হাল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক বিষ্ণুপদ চক্রবর্ত্তী, হাকালুকি ক্যাম্পের সমন্বয়ক ও শিক্ষক মৃণাল কান্তি দাস, সহকারী শিক্ষক নারদ চন্দ্র দাস, সহকারী শিক্ষক তৌহিদুল ইসলাম, মাছরাঙা’র জনসংযোগ কর্মকর্তা রাজেশ দেব নাথ, থ্রি জিরো ক্লাবের ডেপুটি কী পারসন জামিদুল ইসলাম নাহিদ ও থ্রি জিরো ক্লাবের সদস্য সৌরভ চন্দ্র দাস।

এসময় বক্তারা বলেন, ‘ওজোন স্তরের সুরক্ষায় সিএফসি গ্যাসনির্ভর শীতলীকরণ যন্ত্রের ব্যবহার কমাতে জনসাধারণকে সচেতন করা অপরিহার্য। করোনা মহামারিতে সমগ্র বিশ্ব অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেললেও বায়ুদূষণ কমানোর মাধ্যমে ওজোনস্তর পুনর্গঠনে এই সময়টা বেশ সহায়ক ভূমিকা রেখেছে। বায়ুমণ্ডলীয় ওজন ক্ষয়কারী মানবসৃষ্ট দ্রব্যগুলোর উৎপাদন ও ব্যবহাররোধ এবং সেই সঙ্গে অত্যাধুনিক বিকল্প প্রযুক্তির সন্নিবেশ করলেই পৃথিবীর জীববৈচিত্র্যকে সম্ভাব্য ঝুঁকি থেকে রক্ষা করা সম্ভব।’

আপনার মন্তব্য

আলোচিত