জাহিদ উদ্দিন, গোলাপগঞ্জ

২৫ সেপ্টেম্বর, ২০২১ ১৩:৪৭

গোলাপগঞ্জে ছয়েফ উদ্দিনের শখের চিড়িয়াখানা

ছয়েফ উদ্দিন চৌধুরী পেশায় একজন ব্যবসায়ী। ছোট বেলা থেকেই তাঁর পশু পাখির প্রতি একটা ভালবাসা ছিল। ৬/৭ বছর আগে শ্রীমঙ্গলে এক আত্মীয়ের বাড়িতে গেলেন। সেখানে গিয়ে হরিণ দেখে তা পালনের আগ্রহ জন্ম নেয়। কিন্তু তখন হরিণ পালনের লাইসেন্স বন্ধ ছিল। গত এক বছর আগে আবারো ওই আত্মীয়ের বাড়িতে গেলে জানতে পারেন বনবিভাগ আবারো লাইসেন্স দেওয়া শুরু করেছে। তখন হরিণ পালনের জন্য বন বিভাগ থেকে লাইসেন্স তিনি লাইসেন্স সংগ্রহ করেন।

এরপর ওই আত্মীয়ের কাছ থেকে ৫টি হরিণ নিজ বাড়িতে নিয়ে আসেন। এরপর চিন্তা করলেন একটি মিনি চিড়িয়াখানা করার। যেই চিন্তা সেই কাজ। একে একে বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করেন ময়ূর, উট পাখি, ইমো, টার্কি ও নানা জাতের কবুতর। ছয়েফ চৌধুরীর বাড়ি গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণ ইউনিয়নের কানিশাইল গ্রামের বড়বাড়ি। তিনির এই মিনি চিড়িয়াখানার খবর ধীরে ধীরে উপজেলা থেকে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে। মিনি চিড়িয়াখানাটি দেখতে ইতিমধ্যেই প্রতিদিন অনেক দর্শনার্থী ছুটে আসছেন।

মিনি এই চিড়িয়াখানাটিতে বর্তমানে রয়েছে ৮টি হরিণ, ৩টি উট পাখি, ৩টি ইমো, ৩টি ময়ূর পাখি সহ বিভিন্ন প্রজাতির কবুতর রয়েছে।

চিড়িয়াখানা দেখতে আসা আবুল হোসেন নামের এক তরুণ জানায়, কানিশাইল গ্রামের মিনি চিড়িয়াখানাটি দেখতে এলাম। হরিণ, উটপাখি ও ইমু সহ নানা জাতের কবুতর দেখার সুযোগ হলো। ব্যক্তির এমন পশু প্রেমে দৃষ্টান্ত হিসেবে দেখছেন তিনি।

বাবার সাথে মিনি চিড়িয়াখানা দেখতে এসেছে শিশু জাহরা আমানী চৌধুরী। হরিণ, উটপাখি সহ নানা জাতের কবুতর দেখে তার আনন্দের শেষ নেই। আনন্দে আত্মহারা হয়ে এদিক ওদিক ছুটাছুটি করছে।

স্থানীয়রা এলাকার বাসিন্দা নকুল রাম মালাকার জানান, সয়েফ চৌধুরীর ব্যক্তি উদ্যোগের চিড়িয়াখানাটি দেখতে প্রতিদিনই দূর দূরান্ত থেকে মানুষ আসছে। তার এমন উদ্যোগ আসলেই প্রশংসার দাবি রাখে। গ্রামীণ পরিবেশে মিনি চিড়িয়াখানা ভাবাই যায়না।

মিনি চিড়িয়াখানার উদ্যোক্তা ছয়েফ চৌধুরীর জানান, অনেক দিনের শখ ছিল মিনি চিড়িয়াখানা করার। শেষ পর্যন্ত একটি মিনি চিড়িয়াখানা তৈরি করেছি। আরও বিভিন্ন প্রজাতির প্রাণী সংগ্রহের ইচ্ছা রয়েছে আমার।

তিনি আরও জানান, আমার এই শখের চিড়িয়াখানাটি দেখতে প্রতিদিন ২০/৩০ জন্য দর্শনার্থী আমাদের বাড়িতে আসেন। দর্শনার্থীদের দেখে আমার প্রাণটা ভরে যায়।

আপনার মন্তব্য

আলোচিত