সিলেটটুডে ডেস্ক:

০৪ ডিসেম্বর, ২০২১ ১৮:৪৪

সিসিকের মাসব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান শুরু

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচীর আওতায় সিলেট সিটি কর্পোরেশনে শুরু হয়েছে মাসব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান।

শনিবার (৪ ডিসেম্বর) সকালে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এই কর্মসূচীর উদ্বোধন করেন।

সিসিকের ১ নম্বর ওয়ার্ডে দরগা এলাকা থেকে কর্মসূচী শুরু হয়। পর্যায়ক্রমে ২৭টি ওয়ার্ডে এই অভিযান পরিচালিত হবে।

কর্মসূচীর উদ্বোধনকালে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিটি করপোরেশনের মশক নিধন ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান সফল করতে সিলেট মহানগরবাসীর সহযোগিতা প্রয়োজন।

মেয়র বলেন, সিসিকের কর্মীরা নির্দিষ্ট স্থান থেকে ময়লা আবর্জনা সংগ্রহ করে থাকেন। সম্মানিত নাগরিকরা নির্দিষ্ট স্থানে ময়লা আবর্জনা ফেললে নগর পরিচ্ছন্নতার কাজ আরও দ্রুত সময়ে করা সম্ভব হবে।

কোনো অবস্থাতেই বাসা-বাড়ির আশ পাশের খোলা স্থান, ড্রেন বা ছড়ায় আবর্জনা না ফেলতে নগরবাসীর প্রতি আহবান জানিয়ে সিসিক মেয়র বলেন, মশক নিধন অভিযানে ফগার মেশিন ও স্প্রে দ্বারা ঔষধ ছিটানো হচ্ছে। বিশেষ করে ডেঙ্গু মশার উৎস অনুসন্ধান ও নিধনে নাগরিকদের বিশেষ ভূমিকা পালন করতে হবে। কারণ ডেঙ্গু বাসা বাড়ির ভেতরের বিভিন্ন স্থানে বংশ বিস্তার করে। যেমন, খাটের নিচে জমে থাকা পানিতে, এসির পানি, ফুলের টব, ডাব বা নারকেলের খোসা, বাসার ছাদে জমে থাকা পরিস্কার পানিতে ডেঙ্গু বংশ বিস্তার করে। ফলে এসব স্থান নিয়মিত পরিচ্ছন্ন রাখতে হবে।

ডেঙ্গুর উৎসের সন্ধান পেলে দ্রুত সিলেট সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগে জানানোর আহবান জানিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিসিক কাউন্সিলর কর্মকর্তা কর্মচারীরা।

আপনার মন্তব্য

আলোচিত