সিলেটটুডে ডেস্ক:

২১ মে, ২০২২ ০০:০৫

সিপিবির উদ্যোগে মুল্লুকে চলো দিবস পালন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উদ্যোগ ‘মুল্লুকে চলো’র ১০১ বছর পূর্তি পালন করা হয়েছে।

শুক্রবার (২০ মে) বিকেলে সিলেটের লাক্কাতুরা চা বাগানে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করা হয়।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলার সভাপতি সৈয়দ ফরহাদ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খায়রুল হাছানের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান বক্তার বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলার সাবেক সভাপতি অ্যাডভোকেট বেদানন্দ ভট্টাচার্য।

এ সময় বক্তব্য দেন, সিপিবি সিলেট বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলার সাধারণ সম্পাদক দেবব্রত পাল মিন্টু, যুব ইউনিয়ন সিলেট জেলার সহ সাধারণ সম্পাদক এসকে শাকিল, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক নাহিদ হাসান প্রান্তিক ও আহ্বায়ক মনীষা ওয়াহিদ প্রমুখ। এ সময় গণসঙ্গীত পরিবেশন করে উদীচী সিলেট জেলার শিল্পীরা।

সমাবেশে বক্তারা বলেন, ‘মুল্লুক চল আন্দোলনের ১০১ তম বর্ষেও চা শ্রমিকদের সুখের স্বপ্ন পূরণ হয়নি। চা শ্রমিকরা মালিকদের মুনাফা লুটার হাতিয়ার হিসেবে ব্যাবহৃত হয়ে আসছে। দৈনিক ১২০ টাকা মজুরি ও সপ্তাহে আড়াই কেজি পঁচা আটা রেশন দিয়ে তাদের জীবিকা নির্বাহ করতে হয়। ১৬৮ বছর ধরে বসবাস করলেও ভূমি অধিকার থেকে বঞ্চিত। বাগানে এম বি বি এস ডাক্তার না থাকায় অনেককে অকালে জীবন দিতে হয়। মাত্র ৬ টি বাগানে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে বেশিরভাগ বাগানে সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। এ সব অন্যায়ের বিরুদ্ধে সকল চা শ্রমিককে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে।’

আপনার মন্তব্য

আলোচিত