জাহাঙ্গীর আলম ভুঁইয়া, তাহিরপুর

২৫ জুন, ২০২২ ১৩:০৮

তাহিরপুরে বন্যায় সড়কে ব্যাপক ক্ষতি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের তোড়ে ও সৃষ্ট বন্যায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার অভ্যন্তরীণ বিভিন্ন সড়কে ভাঙন ও গর্তের সৃষ্টি হয়েছে। উপজেলার সাথে যানবাহন চলাচল একবারেই বন্ধ রয়েছে। গুরুত্বপূর্ণ তাহিরপুর-সুনামগঞ্জ সড়কসহ অভ্যন্তরীণ প্রতিটি সড়কে বেহাল অবস্থা বিরাজ করছে। ফলে পানি কিছুটা কমলেও ভাঙ্গা চুরা সড়কে এখনও চলাচলের উপযোগী হয়নি।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলা থেকে জেলা শহরের সাথে সড়ক পথে চলাচলের একমাত্র তাহিরপুর-সুনামগঞ্জ সড়কটির বিভিন্ন স্থানে পানির তোরে ভেঙে যাওয়ায় ও নিন্মাঞ্চল সড়ক গুলোতে পানি থাকায় চরম দুর্ভোগের শিকার হচ্ছে উপজেলা সদরে যাওয়া ও আসা মানুষজন। উপজেলা বন্যাকবলিত হওয়ায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে সড়ক। এখনো অনেক সড়ক পানির নিচে ডুবে থাকায় ক্ষতির হিসাব জানা সম্ভব হয়নি বলে জানিয়েছে সড়ক সংশ্লিষ্টরা।



সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের তথ্য অনুযায়ী বন্যায় সুনামগঞ্জের ৯টি সড়ক তলিয়ে গিয়েছিল এর মধ্যে পানিতে ডুবে গিয়েছিল তাহিরপুর সড়কের ১৭ কিলোমিটার পানিতে ডুবে বিটুমিনের ক্ষতি হয়েছে।

এছাড়াও সুনামগঞ্জ সড়কের ৪৬ কিলোমিটার,শাল্লা-জরসোকা সড়কের ২২ কিলোমিটার, নিয়ামতপুর- কাছিরগাতি-বিশ্বম্ভরপুর সড়কের ১৭ কিলোমিটার, সুনামগঞ্জ-জামালগঞ্জ সড়কের ১৮ কিলোমিটার,গোবিন্দগঞ্জ-ছাতক সড়কের ২৭ কিলোমিটার, মদনপুর-দিরাই-শাল্লা সড়কে ৪৬ কিলোমিটার ও পাগলা-রানীগঞ্জ-আউশকান্দী সড়কের ৩৬ কিলোমিটার শতভাগ পানিতে ডুবে বিটুমিনের ক্ষতি হয়েছে।

তাহিরপুর উপজেলার সদর ইউনিয়নের মধ্য তাহিরপুর গ্রামের বাসিন্দা ও টমটম চালক ইমাম হোসেন বলেন,গুরুত্বপূর্ণ তাহিরপুর সুনামগঞ্জ সড়কে বন্যা পানির থোড়ে বিভিন্ন স্থানে বড় বড় গর্ত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পরেছে। ফলে তাহিরপুর থেকে আনোয়ারপুর কোন যানবাহন চলাচল করছে না।

উপজেলার বালিজুরী ইউনিয়নের চেয়ারম্যান আজাদ হোসাইন জানান,বন্যায় আনোয়ারপুর-ফতেহপুর সড়কের বেশ কয়েকটি স্থানে ভাঙনে বড় বড় গর্তের সৃষ্টি হওয়াসহ কয়েকটি সেতু সংযোগের সড়ক ভেঙে বেহাল অবস্থা বিরাজ করছে। পানি কমে গেলে দ্রুত সড়ক মেরামত না করলে যান চলাচল সম্ভব হবে না।

উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের চেয়ারম্যান মাসুক মিয়া জানিয়েছেন,আমার  ইউনিয়নের অভ্যন্তরীণ প্রতিটি সড়কে ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও বারেকটিলা-চাঁনপুর-টেকেরঘাট সড়কে ব্যাপক ভাঙ্গে চলাচলে দুর্ভোগে পরেছে চলাচলকারী মানুষজন।

এলজিইডির তাহিরপুর উপজেলা প্রকৌশলী ইকবাল কবির বলেন,দুই দফা বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে গ্রামীণ রাস্তাঘাটের। বন্যার পর সড়ক থেকে পানি নামার পর ক্ষয়ক্ষতির সঠিক তথ্য জানা যাবে। এই বিষয়ে আমার ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানিয়েছি।

আপনার মন্তব্য

আলোচিত